শুক্রবার রাত ২:৩৮, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ২রা মে, ২০২৪ ইং

জামিয়া ইউনুছিয়া-প্রেসক্লাব দ্বন্দ্ব: দ্রুত নিরসনের আহ্বান

জুনায়েদ আহমেদ

এই দ্বন্দ্ব ছড়িয়ে পড়ছে আশপাশের অন্যান্য উপজেলায়ও। ঘটছে হাতাহাতি-মারামারির মত ঘটনাও। এতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন সংগঠন, চিন্তাশীল ও নেতৃস্থানীয় ব্যক্তিবর্গসহ সাধারণ মানুষ।

গত ২০ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়া জামিয়া ইউনুছিয়ার ছাত্রদের উপর হামলার বিচার ও কাদিয়ানিদেরকে রাষ্ট্রীয়ভাবে অমুসলিম ঘোষণার দাবিতে অনুষ্ঠিত হওয়া স্মরণকালের বৃহৎমানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের সংবাদ জাতীয় পত্রিকায় না আসাকে কেন্দ্র করে জামিয়া ইউনুছিয়া ও স্থানীয় একটি সাংবাদিক সংগঠন “ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব” এর দ্বন্দ্বের সূত্রপাত। এরই প্রেক্ষিতে কওমী অঙ্গনের সংবাদ বর্জনের ঘোষণা দেয় উক্ত প্রেসক্লাব।

এ রকম দ্বন্দ্বময় সময়ে গত ১ ফেব্রুয়ারি  জামিয়া ইউনুছিয়ার বার্ষিক মাহফিলের শেষ দিনে ইনকিলাব প্রতিনিধি  তথা প্রেসক্লাব সভাপতিকে উদ্দেশ্য করে কড়া বক্তব্য দেন মুফতি আব্দুর রহিম কাসেমী। এর জবাবে পাল্টা দীর্ঘ বিবৃতি দেয় প্রেসক্লাবও। এতে দ্বন্দ্ব নতুন মাত্রা পায়। উভয় পক্ষের উত্তেজনা আরো তীব্র হয়।

জামিয়া ইউনুছিয়া ও প্রেসক্লাবের মাঝে বিদ্যমান দ্বন্দ্ব না কমে যদি দিন দিন বাড়ে তাহলে এর নেতিবাচক প্রভাব সমাজেও পড়বে। যা উভয়ের জন্যই অকল্যাণকর। তারা জামিয়া ইউনুছিয়া ও প্রেসক্লাবের সাংবাদিকগণের প্রতি উদাত্ত আহবান জানিয়ে বলেছেন, উভয়পক্ষ বসে যেন দ্রুত একটা সমাধান বের করেন এবং এই অনাকাঙ্ক্ষিত দ্বন্দ্বের আশু অবসান ঘটান।

এদিকে সবচেয়ে চিন্তার বিষয় হলো- এই দ্বন্দ্ব ছড়িয়ে পড়ছে আশপাশের অন্যান্য উপজেলায়ও। ঘটছে হাতাহাতি-মারামারির মত ঘটনাও। এতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন সংগঠন, চিন্তাশীল ও নেতৃস্থানীয় ব্যক্তিবর্গসহ সাধারণ মানুষ। সবারই দাবি, এই দ্বন্দ্ব যেন সামনে আর না বাড়ে। যে কোনোভাবে, যে কোনো উপায়ে বা পন্থায় দ্রুত এই দ্বন্দ্বের নিরসন চান তারা।

তারা আরো বলছেন, ঐতিবাহ্যবাহী জামিয়া ইউনুছিয়া ও প্রেসক্লাবের মাঝে বিদ্যমান দ্বন্দ্ব না কমে যদি দিন দিন বাড়ে তাহলে এর নেতিবাচক প্রভাব সমাজেও পড়বে। যা উভয়ের জন্যই অকল্যাণকর। তারা জামিয়া ইউনুছিয়া ও প্রেসক্লাবের সাংবাদিকগণের প্রতি উদাত্ত আহবান জানিয়ে বলেছেন, উভয়পক্ষ বসে যেন দ্রুত একটা সমাধান বের করেন এবং এই অনাকাঙ্ক্ষিত দ্বন্দ্বের আশু অবসান ঘটান।

এদিকে গতকাল ৬ ফেব্রুয়ারি ইনকিলাবের একজন সাবেক সহ-সম্পাদকের নেতৃত্বে একটি কওমি প্রতিনিধি দল দেশ দর্শন এর ব্রাহ্মণবাড়িয়া অফিসে সম্পাদক সহসম্পাদকদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে আসেন। এ সময় প্রাসঙ্গিকভাবে এই দ্বন্দ্বের বিষয়টিও সবার আলোচনায় আসে এবং সবাই গভীর উদ্বেগ প্রকাশের পাশাপাশি উভয়পক্ষকেই আশু সমাধানের পদক্ষেপ নিতে আহ্বান জানান।

 

জুনায়েদ আহমেদ : সহ-বার্তা সম্পাদক, দেশ দর্শন

এ সম্পর্কে দেশ দর্শনের প্রতিবেদনগুলো

মুখোমুখি ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব ও জামেয়া ইউনুছিয়া
ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবে জামেয়ার নিউজ বর্জন হঠকারিতা ও বিস্ময়কর
কাদিয়ানীদের অমুসলিম ঘোষণায় উত্তাল ব্রাহ্মণবাড়িয়া

ক্যাটাগরি: প্রধান কলাম

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply