রবিবার বিকাল ৫:১৫, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ২৮শে এপ্রিল, ২০২৪ ইং

জন্মনিয়ন্ত্রণ করুন, জন্মহত্যা নয়

জাকির মাহদিন

এসব এককথায় জন্মহত্যা, জনহত্যা ও গণহত্যা; কখনোই ‘নিয়ন্ত্রণ’ নয়। অন্যদিকে বিশেষ পরিস্থিতিতে ‘জন্মনিয়ন্ত্রণ’ এবং জনসংখ্যাকে শিক্ষা, জ্ঞান ও মানবিক চেতনাগত দিক থেকে উন্নয়নের বিকল্প নেই।

ইসলাম ভিন্নধর্ম ও ভিন্ন মত-পথের মানুষদের সঙ্গে যে আচরণ, সম্বোধন ও কুশল বিনিময়ের কথা বলে, একজন সাচ্চা মুসলিম হিসেবে আপনি যদি তা করেন তবে স্রোতে গা ভাসানো অসংখ্য ‘মুস‌লিম’ আপনাকে নাস্তিক-মুরতাদ আখ্যায়িত করবে। এমন কোনো গালি নেই যা আপনাকে তারা দেবে না।

যারা একটু ভদ্র, ইনিয়ে বিনিময়ে বারবার একই কথা বলবে যে আপনি তো অমুক তমুকের মতো হয়ে যাবেন। এরা জোয়ারের পানি আর ফিল্টার পানির পার্থক্য করতে পারে না। দুধের বাইরে মাখন কখনো দেখেছে কি না সন্দেহ, যা সাগ‌রেও মে‌শে না। তাই সবকিছু গুলিয়ে ফেলে।

প্রকৃতপক্ষে জন্মহত্যা আর জন্মনিয়ন্ত্রণ এক বিষয় নয়। বর্তমানে যা চলছে তা এককথায় জন্মহত্যা, জনহত্যা ও গণহত্যা। এসবকে কখনোই ‘নিয়ন্ত্রণ’ বলা যায় না। অন্যদিকে বিশেষ পরিস্থিতিতে সম্পূর্ণ প্রাকৃ‌তিক উপা‌য়ে জন্মনিয়ন্ত্রণ এবং জনসংখ্যাকে শিক্ষা, জ্ঞান ও মানবিক চেতনাগত দিক থেকে উন্নয়নের বিকল্প নেই।

ইসলাম আপনার যৌনলালসা পূরণ করতে আসেনি। এসেছে এক্ষেত্রে সর্বোচ্চ ত্যাগ, নিয়ন্ত্রণ ও পরিস্থিতি বিবেচনায় সঠিক পদ‌ক্ষেপ ও ব্যবহার শিক্ষা দিতে। এসব আজ কোথায়?

আপনি নিজে আপাদমস্তক একটা ‘যৌনপ্রাণী’ হিসেবে বড় হবেন, মনুষ্যত্ব বিক‌শিত করার আগেই বিয়ে করবেন, আর সন্তানদেরও ‘মানুষ’ হিসেবে গড়ে তোলার যোগ্যতা রাখবেন না- এ জাতীয় উম্মত বাড়ানোর কথা তো নবী বলেননি। তাই এ বিষয়গুলোতে সময় দেয়ার জন্য বিয়েটা প্র‌য়োজ‌নে একটু দেরিতে করুন এবং সম্পূর্ণ ‘প্রাকৃতিক পদ্ধতিতে’ সন্তান কম নি‌ন। এতে কোনো দোষ বা সমস্যা দেখছি না।

আরো পড়ুন> ভিপি নুরু ইমরান-লাকিরই ধারাবাহিকতা

ইসলাম আপনার যৌনলালসা পূরণ করতে আসেনি। এসেছে এক্ষেত্রে সর্বোচ্চ ত্যাগ, নিয়ন্ত্রণ ও পরিস্থিতি বিবেচনায় সঠিক পদ‌ক্ষেপ ও ব্যবহার শিক্ষা দিতে। এসব আজ কোথায়? বাংলাদেশে জনসংখ্যাগত চাপ, বেকারত্ব, দুর্নীতি, অশিক্ষা-কুশিক্ষা সরকারও নিয়ন্ত্রণ করতে পারছে না, আপনারাও পারছেন না। সুতরাং এক্ষেত্রে আপনাদের সঠিক ‘মাসআলাটা’ কী?

সমগ্র শিক্ষাব্যবস্থাটাই আজ ভেঙ্গে পড়েছে। মূলত সে কারণেই প্রতিটি সেক্টরে সর্বনাশ! শিক্ষার সঠিক সংজ্ঞা নেই, সঠিক ব্যবস্থা ও পদ্ধতি নেই, গবেষণা ও পরীক্ষা নিরীক্ষা নেই। বি‌য়ের সংজ্ঞা নেই, জন্ম‌নিয়ন্ত্র‌ণ নেই ও জনসংখ্যার মানসিক উন্নয়ন নেই।

বর্তমান শিক্ষাক্ষেত্রে স্রোতের জলে শুধু শিক্ষার্থীই ভেসে আসছে না, পো‌ল্ট্রি শিক্ষকও ভেসে আসছে; লাখে লাখে। তাদের সঠিক প্রশিক্ষণ নেই, মনুষ্যত্বের বিকাশ নেই। এসবের নূন্যতম ধ্যান-জ্ঞানও নেই। অথচ খরচ ঠিকই হচ্ছে। বরং প্রয়োজনের তুলনায় বেশি হচ্ছে। যারা বলছে এ খাতে প্রয়োজনীয় বরাদ্দ নেই, আ‌মি বলব শিক্ষার সঠিক পদ্ধতি সম্পর্কেই তাদের জ্ঞান নেই।

জাকির মাহদিন : সম্পাদক, দেশ দর্শন

zakirmahdin@gmail.com

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ: জাকির মাহদিন,  সম্পাদকের মিনি কলাম

[sharethis-inline-buttons]

Leave a Reply