শুক্রবার দুপুর ২:৪৬, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৭ই মে, ২০২৪ ইং

চিন্তার ঐক্য চিরস‌ত্যের সন্ধান দেয়

মনির আবু মাহাথির

চিন্তার ঐক্য মানুষ‌কে চিরসত্যের দিকে ধাবিত করে। চিরসত্য শান্তি ও সমৃদ্ধির পথে পরিচালিত করে মানুষ‌কে। তাই চিন্তার ঐক্য অপরিহার্য।

জীবন একটা যাদুর লাঠি। অনেকেই এ যাদুর লা‌ঠির মূল্য বোঝে না। কেউ সাধারণ লাঠি ভেবে নি‌জের কাছ থে‌কে দূ‌রে রাখে, কেউবা চুলোয় দিয়ে আগুনে পুড়িয়ে ফেলে। আবার কেউবা এর সন্ধানই পায় না। একবিংশ শতাব্দীর অন্যতম মূল্যবোধ হলো- ব্যক্তি স্বাতন্ত্র্যবাদ। এ শতাব্দীতে আত্মার উৎকর্ষ বিধান কদাচিৎ অনুশীলন করা হয়। ফলে ত্যাগ নয়, ভোগই জীবনের আদর্শ হিসেবে প্রাধান্য লাভ ক‌রে।

তাই বোধহয় কোনো বিষয়ের গূঢ় রহস্য উদ্ঘাটন করা সম্ভব হচ্ছে না। প্রতি পদে পদে অতীত চিন্তাবিদদের দ্বারস্থ হ‌তে হচ্ছে। অথচ সামগ্রিক বিবেচনায় যে কোনো বিষয়ের যথার্থ অবস্থা জানার সকল উপকরণ অতীতের চেয়ে বহুগুণ বেশি বর্তমানে বিদ্যমান।

আরো পড়ুন> সমালোচনার নামে বিচারবোধহীন আলোচনা

তারপরও আজকের বিশ্ব এত অসহায়বোধ করছে কেন? এর সঠিক উত্তর জানা বি‌শেষভা‌বে জরু‌রি। নতুবা এ অবস্থা থেকে উত্তরণ অসম্ভব। সামাজিক অনাচার, ব্যভিচার, পারিবারিক কলহ, সম্পর্কের ভাঙ্গন, রাষ্ট্রে রাষ্ট্রে যুদ্ধ-বিগ্রহ- এগুলো কি বিচ্ছিন্ন ঘটনা? অবশ্যই নয়। এর পেছনে রয়েছে সুপরিকল্পিত (কুপরিকল্পিত) কর্মসূচির ধারাবাহিক বাস্তবায়ন। সুতরাং স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে- এ অবস্থার পরিবর্তনে সর্বাগ্রে কী প্রয়োজন?

“একবিংশ শতাব্দীর অন্যতম মূল্যবোধ হলো- ব্যক্তি স্বাতন্ত্র্যবাদ। এ শতাব্দীতে আত্মার উৎকর্ষ বিধান কদাচিৎ অনুশীলন করা হয়। ফলে ত্যাগ নয়, ভোগই জীবনের আদর্শ হিসেবে প্রাধান্য লাভ ক‌রে। তাই বোধহয় কোনো বিষয়ের গূঢ় রহস্য উদ্ঘাটন করা সম্ভব হচ্ছে না।”

বিক্ষিপ্ত কোনো চিন্তা বা কর্মের মাধ্যমে এ অবস্থা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব হবে না। চিন্তার ঐক্য মানুষ‌কে চিরসত্যের দিকে ধাবিত করে। চিরসত্য শান্তি ও সমৃদ্ধির পথে পরিচালিত করে মানুষ‌কে। তাই চিন্তার ঐক্য অপরিহার্য। ঐক্যবদ্ধ হওয়ার তীব্র ইচ্ছা থেকেই ঐক্যবদ্ধ চিন্তার সূত্রপাত হয়। এ রকম মানসিক অবস্থাই সহাবস্থান নিশ্চিত করে। মানুষ পে‌য়ে যায় ঐক্যবদ্ধভাবে চলার প্রেরণা।

লেখকের সব লেখা

ঐক্যবদ্ধ সমাজের মূল্যবোধ হয় আত্মত্যাগ, মনুষ্যত্ববোধ ও মানবিকতার বিকাশ। মানবিক প্রেরণার বলে জ্ঞানের মহাসমুদ্র পাড়‌ি দেয়া তার পক্ষে অধিকতর সহজ হয়ে যায়। ধীরে ধীরে জীবন ও জগতের গোপন রহস্য স্বরূপে তার নিকট উন্মোচিত হতে থাকে। তখন তাকে মানবকল্যাণে সঠিক প্রক্রিয়ায় কাজে লাগানো সহজ হয়।

মনির আবু মাহাথির: শিক্ষক, কলামিস্ট

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ: মনির আবু মাহাথির

[sharethis-inline-buttons]

Leave a Reply