সোমবার সকাল ৮:৫১, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ২৯শে এপ্রিল, ২০২৪ ইং

ঘূর্ণিঝড় আম্ফান: এখনো পানিবন্দি ৩৬ হাজার মানুষ

জাকারিয়া জাকির

বাঁধ ভাঙ্গার কারণে প্রতি জোয়ার ভাটায় নদীর লবণাক্ত পানি ঢুকে পড়ে ইউনিয়নের নয়টি ওয়ার্ডে। তাই এখানে আর চাষাবাদ করা যাচ্ছে না। ফসল এমনকি দূর্বাঘাস নেই এতে। গবাদিপশু খাবার সঙ্কট সৃষ্টি হয়েছে, নিজের চোখে না দেখলে যা বিশ্বাস করার মতো নয়।

বিশেষ প্রতিবেদন: ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে যাওয়া সাতক্ষীরার প্রতাপনগর ইউনিয়ন অধিবাসীদের দুঃখ-দুর্দশা আজও শেষ হয়নি। একেতো ঘূর্ণিঝড় লণ্ডভণ্ড করে দিয়েছে তাদের ঘরবাড়ি, ফসল, জমিজমা- সবই। তার চেয়েও বড় দুর্দশা ঘূর্ণিঝড় পরবর্তী অবস্থা। কারণ সর্বনাশা আম্ফানের আঘাতে ভেঙে যায় ইউনিয়নের দুই পাশের বেরিবাঁধ। একদিকে কপোতাক্ষ নদ, অন্যদিকে খোলপেটুয়া নদী পরিবেষ্টিত এই ইউনিয়নের মানুষের গোলা ভরা ধান ছিল, গোয়াল ভরা গরু-বাছুর কৃষি ছিল এদের প্রধান জীবিকা।

আজ এই আম্ফান শেষ করে দিয়েছে তাদের জীবনের স্বপ্নগুলো। ঘূর্ণিঝড় আম্ফানের আঘাতে ভেঙ্গে যাওয়ায দুটি বাঁধ তাদের জীবনের সব সুখ কেড়ে নিয়েছে। বাঁধ ভাঙ্গার কারণে প্রতি জোয়ার ভাটায় নদীর লবণাক্ত পানি ঢুকে পড়ে ইউনিয়নের নয়টি ওয়ার্ডে। তাই এখানে আর চাষাবাদ করা যাচ্ছে না। ফসল এমনকি দূর্বাঘাস নেই এতে। গবাদিপশু খাবার সঙ্কট সৃষ্টি হয়েছে, নিজের চোখে না দেখলে যা বিশ্বাস করার মতো নয়।

কি করুণ অবস্থায় আছে এই পানিবন্দি মানুষগুলো। গাছগাছালি সবকিছু পানিবদ্ধতার কারণে মারা যাচ্ছে। রাস্তাঘাট ভেঙে চুরমার। উপজেলার সঙ্গে যোগাযোগের একমাত্র সেতুটি বানের পানি ভাসিয়ে নিয়ে গেছে। এমতাবস্থায় ইউএনডিপি ও জাপান সরকারের সহায়তায় কিছু সাহায্য সহযোগিতা এসেছে, যা প্রয়োজনের তুলনায় খুবই নগণ্য।

আমাদের সরকার ঘূর্ণিঝড় পরবর্তী কিছু সাহায্য সহযোগিতা করলেও বর্তমানে সরকারি কোনো অনুদান তারা পাচ্ছেন না। এদিকে দুটি বাঁধ পুনর্ণির্মাণ করা না গেলে অচিরেই এই জনপদ বিলীন হয়ে যাবে। নেই কোনো কর্মসংস্থান। মানুষ কর্মহীন হয়ে মানবেতর জীবনযাপন করছে। আর কিছু মানুষ গ্রাম ছেড়ে অন্যত্র চলে যাচ্ছে।

রাস্তাঘাট, অন্যান্য যোগাযোগব্যবস্থা, হাট-বাজার সবকিছুরই নাজুক অবস্থা। প্রতাপনগর ইউনিয়ন চেয়ারম্যান জাকির হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্বাস দিয়েছেন, অচিরেই এই দুটি বাঁধ নির্মাণ করে এলাকাবাসী র দুঃখ-দুর্দশা দূর করার ব্যবস্থা করা হবে। এ ব্যাপারে আমরা এ এলাকার চেয়ারম্যান জাকির হোসেন ও দুজন স্থানীয় সাধারণ মানুষের সংক্ষিপ্ত ভিডিও সাক্ষাৎকার গ্রহণ করলাম।

প্রতিবেদক: জাকারিয়া জাকির

সহ-সম্পাদক, দেশ দর্শন

ক্যাটাগরি: প্রধান খবর,  ভিডিও নিউজ,  শীর্ষ তিন

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply