শুক্রবার বিকাল ৪:২১, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৭ই মে, ২০২৪ ইং

কোথাও আপন কেউ নেই

নিশাত খান

আজকালকার রোদের গরমগুলো খুবই হতাশার লাগে। বিষণ্ণতা বেড়ে উঠে। কারণ কোথাও আমি আপন খুঁজে পাই না। যে কিনা আমার দিকে তাকিয়ে এক গাল হেসে হাতের ইশারায় ডাকবে। ডেকে নিয়ে চা খাওয়াবে। ঘরের বাহিরটা সবসময় ভেজা থাকলে কি আর ভালো লাগে, অন্তত আমার লাগে না। ইদানীং কিছু কিছু কথা মনে হলে খুবই দুঃখ আসে মনে। দুঃখবিলাস করি। আবার কিছু কথা ভাবলে হৃদয় আনন্দে আপ্লুত হয়ে উঠে। সব মানুষের জীবনই এরকম দোটানার। আমি ভাগ্যবান ছিলাম কিনা জানি না, তবে নিজেকে অনেক ভাগ্যগুণী মনে করতাম। এখনো করি। তফাৎ কিছুটা আছে, যা খুলে বলার মতো না।

আমি স্পষ্ট জানি, আমার দ্বারা কারো কোনো ক্ষতি হয়নি, হবে না। যদিও বহু মানুষ আমার অনেক ক্ষতি করেছে। কিছু মানুষ এ কথা বিশ্বাস করবে না। তবে দুয়েকজন মানুষের ফুসলানিতে দুয়েকটা ভুল করেছি জীবনে। সে ভুলের জন্যে আমি গভীরভাবে অনুতপ্ত। সবাই আমাকে ভালো বলতে হবে- এমন ভালো আমি নই। আমার কাছের মানুষ এবং আমার পরিবার আমাকে ভালো বললেই আমি সন্তুষ্ট।

যারা আমার গালে চড় মেরে আমাকে কাঁদাতে চেয়েছিলেন, তারা সবাই আজো কেন এত হতাশ! এটা দেখে আমার নিজের কাছেই খারাপ লাগছে। অন্তত তাদের তো এখন মনে সুখ লাগার কথা। আমি তাদের উদ্দেশ্যে বলছি, আমি ভুলে যাবো আমার সাথে যা হয়েছে। আমি ভুলে যাবো। কোনো দুঃখই আমার মধ্যে বেশিদিন আলোড়িত হয় না। আমার সত্য আমার মধ্যে বেঁচে থাক। আমি আমার কাছে ফর্সা থাকি। আমার কোনো দুঃখবোধ নেই। আনন্দ উচ্ছ্বাসও আমার মধ্যে স্থায়ী হয় কম।

আমার একটা নেশা, মানুষকে সাধ্যমতো ভালবাসা। নিজের একটু শ্রম মানুষের উপকারে ব্যয় করা। মানুষের পাশে থাকা। আল্লাহ সে সামর্থ্য ও তাওফিক দিক আমাকে।

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply