সোমবার রাত ১:২৭, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ৫ই মে, ২০২৪ ইং

এভারগ্রীন বনসাই সোসাইটির বার্ষিক বনসাই প্রদর্শনী

জান্নাতুল মাওয়া ড্রথি

২৬ অক্টোবর থেকে ২৮ অক্টোবর দুপুর ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত তিনদিনব্যাপী বনসাই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে, দৃক গ্যালারি ধানমন্ডি ২৭-এ। সর্ব সাধারণের জন্য উন্মুক্ত। হাউজ- ৫৮, রোড- ১৫/এ [নতুন], ধানমন্ডি, ঢাকা ১২০৯।

বনসাই একটি জীবন্ত ভাস্কর্য এবং শিল্পকর্ম। কিছুটা আভিজাত্যও রয়েছে এর মধ্যে। একজন শিল্পী তার মনের কল্পনায় একটি ঝোপাকৃতি গাছকে শিল্পের পর্যায়ে নিয়ে আসেন। গাছের সাথে ভালবাসার অন্যতম বন্ধন এই বনসাই। বনসাই এর রয়েছে বিশ্বব‍্যাপী জনপ্রিয়তা। দিন দিন এটি বাংলাদেশেও জনপ্রিয় হয়ে উঠছে। বিশেষ করে একটি নান্দনিক ইন্টেরিয়র ডিজাইনে বনসাই যেন এখন অপরিহার্য; একটা বিশাল কিছুকে ছোট পরিসরে দেখানো।
 
বনসাইকে বাংলাদেশে আরো জনপ্রিয় করে তুলতে দেশে বেশকিছু মানুষ একযোগে কাজ করছে। এর মধ্যে Evergreen Bonsai Society (এভারগ্রীন বনসাই সোসাইটি) অন্যতম। শিল্পী সুবীর ওবায়েদ, সুমি রাকা, সাদিকুল ইসলাম, এ.কে.এম নাসির উদ্দিন, চঞ্চল কবীর, মোঃ: সাব্বির হোসেন- এরা অনেক দিন ধরেই বনসাই নিয়ে গবেষণা করছেন এবং এর জনপ্রিয়তা বাড়াতে এবং বাংলাদেশের মানুষের কাছে এর পরিচিতি বাড়াতে কাজ করছেন।

এ লক্ষ‍্যেই গতকাল ২৬ অক্টোবর থেকে ২৮ অক্টোবর দুপুর ৩ টা থেকে রাত ৮টা পর্যন্ত  তিনদিন ব্যাপী বনসাই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এই ‘বার্ষিক বনসাই প্রদর্শনীর’ স্পন্সর করেছে ঢাকার স্বনামধন্য ফ‍্যাশান হাউজ ‘তরী’র কর্ণধার তাবাসসুম তমা।

দৃক গ্যালারি ধানমন্ডি ২৭-এ Evergreen Bonsai Society এর উদ্যোগে চলছে এ বনসাই প্রদর্শনী। সর্ব সাধারণের জন্যও উন্মুক্ত রয়েছে। (স্থান : দৃক গ্যালারি, হাউজ # ৫৮,রোড# ১৫/এ [নতুন], ধানমন্ডি, ঢাকা ১২০৯।

ক্যাটাগরি: বিশেষ প্রতিবেদন,  সারাদেশ

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply