শুক্রবার বিকাল ৪:৫৫, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৭ই মে, ২০২৪ ইং

‘এনা’র দুর্ঘটনায় ব্রাহ্মণবাড়িয়ায় নিহত ৩

নিউজ ডেস্ক

সড়ক দুর্ঘটনা বর্তমান সময়ের সবচেয়ে অতিসাধারণ একটা বিষয়। বাংলাদেশের সড়ক ও রাস্তার উন্নয়ন যেমন হচ্ছে, তেমনি সড়কে দুর্ঘটনটার হারও ক্রমাগত বাড়ছে। নিরাপদ সড়ক আন্দোলন বহুবছর যাবৎ এদেশের মানুষ তাদের মুখের বুলি হিসাবে আওড়ে যাচ্ছে, কিন্তু কোনো ফলাফল চোখে পড়ে না।

আজ বুধবার দুপুরে এনা পরিবহনের যাত্রীবাহী একটি বাস (ঢাকা মেট্রো-ব-১৪৭৪৫৬) নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়ক থেকে পানিতে ছিটকে পড়লে তৎক্ষণাৎ তিনজন নিহত হয় এবং ২০/২৫ যাত্রী আহত হয়েছে বলে জানা যায়। নিহতরা হলেন মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলের বাসিন্দা সালাউদ্দিনের স্ত্রী রুবিনা নূর (৫৫)ও তার মেয়ে সামিনা নূর (২৮)। নিহত অপর একজনের পরিচয় মেলেনি। দুপুর ১টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের বৈশ্বমুড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। আহতদের অবস্থাও ছিল আশঙ্কাজনক। স্থানীয় লোকদের মতে, এর প্রধান কারণ, ড্রাইভারের অসচেতনতা ও নিয়ন্ত্রহীন গতি। বহু পত্র-পত্রিকার সংবাদকর্মীরা এ রাস্তাটি নিয়ে অজস্র প্রতিবেদন করেছেন। তাদের প্রতিবেদনে ঢাকা-সিলেট হাইওয়ে (এন টু) ‘পিচঢালা মৃত্যুফাঁদ’ কিংবা পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর হাইওয়েগুলোর একটি হিসেবে চিহ্নিত হয়ে আছে।

 

 

সড়ক দুর্ঘটনা বর্তমান সময়ের সবচেয়ে অতিসাধারণ একটা বিষয়। বাংলাদেশের সড়ক ও রাস্তার উন্নয়ন যেমন হচ্ছে, তেমনি সড়কে দুর্ঘটনটার হারও ক্রমাগত বাড়ছে। নিরাপদ সড়ক আন্দোলন বহুবছর যাবৎ এদেশের মানুষ তাদের মুখের বুলি হিসাবে আওড়ে যাচ্ছে, কিন্তু কোনো ফলাফল চোখে পড়ে না। কিছুদিন পূর্বেও বাংলাদেশের শিক্ষার্থীরা ‘নিরাপদ সড়ক চাই’ স্লোগানে আন্দোলনে মত্ত হয়েছিল। কিন্তু পরিবহনের ক্রমশ দুর্ঘটনার চিত্র দেখে মনে হচ্ছে এদের এই আন্দোলন বৃথা গিয়েছে। আসলে একটি দেশের জনগণের মধ্যে যদি জনসচেতনতা বৃদ্ধি করা না যায়, তবে কী আর দেশের সমস্যাসমূহ দূর করা সহজ কথা?

দুর্ঘটনা পর গাড়িগুলোর ফিটনেস নিয়ে প্রশ্ন আসলে, প্রথমে দোষারোপ করা হয় ফিটনেসবিহীন গাড়ির মালিকদের। অথচ এই ফিটনেসবিহীন গাড়িই সবেগে দীর্ঘ দিন সরকারের অনুমতিতে ঘুরে বেড়িয়েছে রাস্তায় রাস্তায়। আবার যে ড্রাইভারকে দোষারোপ করা সেই ড্রাইভারও দিব্যি সরকারি অনুমতি প্রাপ্ত লাইসেন্স নিয়ে ড্রাইভারি করছে।  তবে কে কাকে দোষারোপ করবে? জনগণ সরকারকে না সরকার জনগণকে?

 

ক্যাটাগরি: প্রধান খবর,  ব্রাহ্মণবাড়িয়া

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply