শুক্রবার বিকাল ৪:১৩, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৭ই মে, ২০২৪ ইং

একটি অস্বাভাবিক মৃত্যুতে প্রশ্ন

খোন্দকার শাহিদুল হক

লেখক

একটি অস্বাভাবিক মৃত্যু নিয়ে যে প্রশ্নগুলো এড়াতে পারছি না তা হলো, গাজীপুর কালেক্টরেটের উচ্চমান সহকারী আলহাজ্ব মোঃ রফিকুল ইসলাম গতকাল (১৭/৮/২০১৮ তারিখ) বিকাল ৫:১৫ টায় পেটের ব্যথা নিয়ে গাজীপুর সদর হাসপাতালে চিকিৎসার জন্য যায়। কর্তব্যরত চিকিৎসক তৎক্ষণাৎ তাকে তিনটি ইনজেকশ দেন। তাতে রফিক সাহেবের পেটের ব্যথা কিছুটা কমলেও তার বুকব্যথা শুরু হয়। ফলে চিকিৎসক তাকে ইসিজির জন্য পাঠিয়ে দেয়। এর ১০ মিনিট পর রাস্তাতেই তার মৃত্যু হয়।

 

রফিকুল ইসলামের কবর

এটাকে আমরা নিয়তি হিসাবে ধরে নিচ্ছি। কিন্তু আমার মনে হয় মূল ঘটনা ভিন্ন। চিকিৎসকের অবহেলা ও ভুল চিকিৎসায় রফিক সাহেবের মৃত্যু হয়েছে কি না- এমন প্রশ্ন থেকে সরে যেতে পারছি না। কারণ পেটের ব্যথার রোগী এভাবে মরতে পারে না, অসম্ভব! তাছাড়া গ্যাস্টিকের জন্য পেটে যন্ত্রণা হয়ে থাকলে তাকে এ অবস্থায় ডাব খেতেই-বা দেওয়া হলো কেন? রোগী যখন বললো, ইনজেকশনে পেটের ব্যথা কমলেও বুকে ব্যথা করছে তখন তাকে হার্টের জরুরি চিকিৎসা না দিয়ে ইসিজি করিয়ে রিপোর্ট আনার জন্য পাঠানো হলো কেন? মৃত্যুর পর মৃত্যু সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য হাসপাতালেই ইসিজি করা হয়েছে। তাহলে প্রথমে কেন তাকে ইসিজির জন্য বাইরে পাঠানো হলো?

সম্পূর্ণ একটা সুস্থ মানুষ কোনো কারণ ছাড়াই সামান্য পেট ব্যথার কারণে মারা যাবে তা কি আদৌ বিশ্বাসযোগ্য? এটা কোনোভাবেই আমার মাথায় ঢুকছে না। আপনাদের কাছে কী মনে হচ্ছে জানি না, কিন্তু আমার মনে হয় অস্বাভাবিক কোনো কারণ ছাড়া রফিক সাহেবের মৃত্যু হতে পারে না।

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply