মঙ্গলবার দুপুর ২:৫৪, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ৭ই মে, ২০২৪ ইং

উঠতি বড়লোকের টাকার গরম

জান্নাতুল মাওয়া ড্রথি

“টাকা অনেক কিছু আবার টাকা কিছুই না, তাই এটাকে ব্যালেন্স করতে হয়। উঠতি পয়সার গরমে শুধু পয়সা ওয়ালা সাজা যায়, কিন্তু ভদ্রলোক নয়। ভদ্রলোক মানুষ আচার ব্যবহারে হয়, টাকা-পয়সায় না।”

“আমার টাকা হয়েছে, তাই আমার মান বেড়েছে।” উঠতি ছোটলোকের যখন হঠাৎ পয়সা হয় তখন এদের মান বাড়ে এভাবে। তখন এরা মনে করে আমরা জাতে উঠেছি, তাই এদের চোখে তখন ভদ্রলোকও অজাত। এদের পয়সায় বদলায় এদের পোশাক, খাবার আর বাসস্থানের মান। কিন্তু স্বভাবের মান আর বাড়ে না। আত্মার পরিণতি আরো নিম্নস্তরে নেমে যায়।

আরো পড়ুন> “বাংলাদেশ প্রেস” মাশরাফী

ভাইরে টাকা মুচি, মেথর, ডোম, চাষা সবার থাকে। কারো বেশি অথবা কম। টাকা অনেক কিছু আবার টাকা কিছুই না, তাই এটাকে ব্যালেন্স করতে হয়। উঠতি পয়সার গরমে শুধু পয়সা ওয়ালা সাজা যায়, কিন্তু ভদ্রলোক নয়। ভদ্রলোক মানুষ আচার ব্যবহারে হয়, টাকা-পয়সায় না। শিক্ষা রুচির পরিচয় দেয়, আর কুশিক্ষা ছোটলোকের পরিচয় দেয়।

লেখকের সব লেখা

ভদ্রলোক সবখানেই সমান, সেটা যে দেশেই হোক। তাই ছোটলোক, চামারও সব জায়গায় সমান। গ্ৰামের খেতা-বালিশ শহরের বেডিং হয়ে যায় এটা জানা কথা। একটা কথা মনে রাখা উচিত, কার্পেট যতো দামি হোক তা শুধু পা ফেলবার জন্য মানুষ ব্যবহার করে। অন্যদিকে বালিশ যতো কম দামেই হোক, মানুষ তাতেই মাথা রাখে। তাই ভদ্রলোক হতে পয়সা নয়, থাকতে হয় সামাজিকতা বোধ, সুশিক্ষা আর ভালো আচার ব্যবহার।

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ: জান্নাতুল মাওয়া ড্রথি

[sharethis-inline-buttons]

Leave a Reply