শুক্রবার রাত ৩:১৪, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ৯ই মে, ২০২৪ ইং

আমার মাতৃভাষা বাংলা নয়

জাকির মাহদিন

বাংলা পিতৃভাষা, ফুফুভাষা, দাদুভাষা না হয়ে মাতৃভাষা কেন? আবার শুনেছি এ সমাজ 'পুরুষতান্ত্রিক'। তাহলে এ পুরুষরা মাতৃভাষা, মাতৃভূমি, মাতৃস্নেহ ইত্যাদি বলে বারবার নারীদেরই অগ্রাধিকার দেন কেন?

আমার মায়ের ‘মুখের ভাষা’ বা কথ্যভাষা বাংলা, অর্থাৎ মা যে ভাষায় কথা বলেন বা ভাব প্রকাশ করেন সেটা বাংলা। কিন্তু ‘মাতৃভাষা’ বাংলা নয়। কেননা পৃথিবীর সব মায়েরই হাসি-কান্না, আনন্দ-উচ্ছ্বাসের ভাষা এক।  পৃথিবীর সব শিশুর ভাষাও এক। পরবর্তীতে সমাজ, রাষ্ট্র আমাদেরকে আলাদা আলাদা ভাষা দেয়। যাকে আমরা ব্যবহারিক ভাষা বলতে পারি। কিন্তু প্রকৃতপক্ষে ভাষা আসলে কী?

সম্পাদকের মিনি কলাম

বাংলা (কারও কারও ক্ষেত্রে, আরবী-উর্দূ বা অন্য যে কোনো ভাষা হতে পারে) কি আমার মাতৃভাষা? তাহলে যে গাছ, মাছ, পাহাড়, সমুদ্র কথা বলতে পারে না, তাদের কি কোনো ভাষা নেই? আর বাংলা পিতৃভাষা, ফুফুভাষা, দাদুভাষা না হয়ে মাতৃভাষা কেন? আবার শুনেছি এ সমাজ ‘পুরুষতান্ত্রিক’। তাহলে এ পুরুষরা মাতৃভাষা, মাতৃভূমি, মাতৃস্নেহ ইত্যাদি বলে বারবার নারীদেরই অগ্রাধিকার দেন কেন?

আসলে মাতৃভাষা কী? কেন মায়ের নামে নামকরণ? মাতৃভূমির নামকরণও মায়ের নামেইবা কেন? সন্তানের জন্য কি মায়ের কোনো বিকল্প আছে? হায় মা! এত বছর পর তোমাকে চিনব দূরের কথা, তোমার ভাষাটাই চিনলাম না?

আরেকটু সহজভাবে বললে, মানবসন্তান জন্ম নেয়ার পরপরই কোন্ ভাষায় কাঁদে? কোন্ ভাষায় হাসে? সে ভাষাটা আসলে কী? আমেরিকান, ইউরোপিয়ান বা এশিয়ান মানব সন্তানের প্রথম হাসি-কান্নায় ভাষার কোনো পার্থক্য আছে কি?

আরো পড়ুন> ডক্টরেট মওলানা কি শিক্ষার মাপকাঠি?

আসলে মাতৃভাষা কী? কেন মায়ের নামে নামকরণ? মাতৃভূমির নামকরণও মায়ের নামেইবা কেন? সন্তানের জন্য কি মায়ের কোনো বিকল্প আছে? হায় মা! এত বছর পর তোমাকে চিনব দূরের কথা, তোমার ভাষাটাই চিনলাম না? আর সন্তান তোমার ভাষা না চিনলে, না বুঝলে পৃথিবীতে আর কে আছে যে চিনবে এবং বুঝবে? অবশ্য আগে মায়ের ভাষা চিনতাম ও বুঝতাম, সম্ভবত ‘অবুঝ’ ছিলাম বলে। তখন হাজার সুন্দরী নারী কোলে নিলেও কান্না থামাতে পারতাম না।

জাকির মাহদিন :সাংবাদিক ও কলামিস্ট

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ: জাকির মাহদিন,  সম্পাদকের মিনি কলাম

[sharethis-inline-buttons]

Leave a Reply