শুক্রবার ভোর ৫:৩৬, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ২রা মে, ২০২৪ ইং

আইনসর্বস্ব সমাজ-রাষ্ট্র মানবিক নয়

মোহাম্মদ শাহ আলম

রাষ্ট্র কিংবা আইনের নিজস্ব হাত-পা, বিবেক-বুদ্ধি ও দৃষ্টি নাই। রাষ্ট্র একটি ধারণাগত সত্তা মাত্র।

এক. সামাজিক, মানবিক ও নৈতিক চর্চার বিষয়গুলোতেও রাষ্ট্রকে ডেকে এনে, নৈতিকতা ও মূল্যবোধের বিষয়গুলোকেও আইন আদালতের হাতে সোপর্দ করে দিয়ে রাষ্ট্রকে সর্বগ্রাসী ও সর্বাত্মক করে তোলার বিপদ ভয়াবহ। আইনসর্বস্ব সমাজ-রাষ্ট্র কখনোই মানবিক সমাজ-রাষ্ট্র হতে পারে না।

রাষ্ট্র কিংবা আইনের নিজস্ব হাত-পা, বিবেক-বুদ্ধি ও দৃষ্টি নাই। রাষ্ট্র একটি ধারণাগত সত্তা মাত্র। সরকার নামক মানুষের কর্পোরেটই রাষ্ট্রের নামে, রাষ্ট্রের হয়ে ক্রিয়া করে। আইনও মানুষেরই বানানো বিধান প্রবিধান মাত্র। মানুষই এগুলো প্রয়োগ করে।

এই মানুষগুলো যখন ‘মনুষ্যত্ব’ হারায়; নীতি, বোধ, মূল্যবোধের সাথে এই মানুষের যখন বিরহ ঘটে তখন রাষ্ট্র-আইন কোনো কিছুই মানুষের কল্যাণ ও সুরক্ষা দিতে পারে না। উল্টো এগুলো একদল কর্তৃক অন্য দলকে পীড়ণ পেষণের যন্ত্র হয়ে কাজ করে।

জনগণের মূল আকাঙ্ক্ষা ছিলো গণতন্ত্র, অর্থনৈতিক মানবিক মুক্তি। এই তিন বস্তু বিশদ ব্যাখ্যা সাপেক্ষ।

দু্ই. বালাদেশ রাষ্ট্র দেশের মানুষের রাজনৈতিক অধিকার ও গণতন্ত্রের সংগ্রামের উপউৎপাদন। সাথে পাকিস্তানের আজন্ম বৈরীরাষ্ট্রের কলকাঠির সহযোগেরও ফল। বাংলাদেশের রাজনীতিকদের পরিকল্পনা ও প্রস্তুতিবিহীন, অযাচিত, আকষ্মিক, ও অকাল প্রাপ্তি।

জনগণের মূল আকাঙ্ক্ষা ছিলো গণতন্ত্র, অর্থনৈতিক ও মানবিক মুক্তি। এই তিন বস্তু বিশদ ব্যাখ্যা সাপেক্ষ। ফেসবুকের ক্ষুদে পোস্ট তার জন্য উপযুক্ত জায়গা নয়। অখণ্ড পাকিস্তানে এগুলো পায়নি বলে নতুন স্বাধীন রাষ্ট্র গঠন। যার অভাবে নিজদের পরাধীন ভাবা হয়েছিলো।

কিন্তু ওই তিন বস্তুর কোনোটিই বাংলাদেশে নেই। তাহলে স্বাধীনতাটা কোথায়?

মোহাম্মদ শাহ আলম: লেখক, সাংবাদিক

 

 

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply