শুক্রবার রাত ১:৪১, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ২রা মে, ২০২৪ ইং

অর্থ-‌বিত্তই ছে‌লে‌দের বি‌য়ের যোগ্যতা!

মো: গোলাম মওলা

মজবুত যোগ্য হল- যার মধ্যে চিন্তাশক্তি আছে, বিবেক-বুদ্ধি আছে, বৈশিষ্ট্যগত ‌ধৈর্যশীলতা আছে- এগু‌লোই হল একজন পুরুষের জন্য উত্তম অলংকারাদি। যদি মেয়ের পিতারা এমন ছেলে জামাই হিসেবে হাত ছাড়া করে তবে মেয়ের জন্য একটি নি‌শ্চিত নিরাপদ আস্থাপূর্ণ আবাস হারালো।

মেয়ের অ‌ভিভাবকরা কি সবসময় সঠিক হয়? প্রশ্ন‌টির যথার্থতা নির্ধারণ করা ক‌ঠিন। তবে মেয়ের অ‌ভিভাবক‌দের সিদ্ধান্ত ভবিষ্যতে মেয়ের জন্য কল্যাণকর কি না; সেটা নির্ভর করে প্রত্যাখ্যান করা ছে‌লে‌টির ব্য‌ক্তিত্ব ও বিচক্ষণতার উপর।

কিছু কিছু খাটি স্বর্ণের উপর এতোবেশি ময়লা জমে যায় যে, স্বর্ণের অস্তিত্ব আড়াল হয়ে যায়। আবার কিছু কিছু কাঠিতে এতোবেশি বারুদ থাকে যে, সে যদি জ্বলার সুযোগ পায় তবে চমক দেখিয়ে দেয়। এ পর্যায়ে এটা কোনো টেকসই যোগ্যতা নয়। মজবুত যোগ্য হল- যার মধ্যে চিন্তাশক্তি আছে, বিবেক-বুদ্ধি আছে, বৈশিষ্ট্যগত ‌ধৈর্যশীলতা আছে- এগু‌লোই হল একজন পুরুষের জন্য উত্তম অলংকারাদি। যদি মেয়ের পিতারা এমন ছেলে জামাই হিসেবে হাতছাড়া করে তবে মেয়ের জন্য একটি নি‌শ্চিত নিরাপদ আস্থাপূর্ণ আবাস হারালো।

এক বাপের এক সন্তান হওয়া, টাকা, প্রভাব প্রতিপত্তির অধিকারী হলেই সে পুরুষ উত্তম নয়! বহু নারীকে দেখেছি অশান্তির মহাসাগরে হাবুডুবু খেতে। স্বামীর বিপদগামিতা, পরনারিতা, মাদকতার কারণে বহু নারীকে নিরবে চোখের জল ফেলতে দেখেছি। একজন নারী যেমন একজন পুরুষকে দুঃখের সাগরে ভাসাতে পারে, তেমনি একজন পুরুষও পারে একজন নারীর জীবন নরক বানাতে।

শুধু যুবকের দরিদ্রতা, অভাব দেখে বহু কন্যার পিতারা সে যুবককে দূর দূর করে তাড়ি‌য়ে দেয়। যুবকের মধ্যে থাকা পুঞ্জিভূত প্রাকৃ‌তিক শ‌ক্তি‌কে চিনতে না পারার দরুন হাতছাড়া হয়েছে কুয়াশায় ঢাকা সূর্যের আলোকছ্বটা! আর অর্থের দাম্ভিকতা, এক বাপের এক পোলা নামক ময়লার টুকরোকে স্বর্ণের টুকরো ভেবে তার হাতে আদরের নিজ কন্যা তুলে দিয়ে স্বস্তির ঢেকুর তোলার পরবর্তিতে বদহজম হয়েছে পিতার।

লেখক: সমাজ গ‌বেষক

ক্যাটাগরি: মিনি কলাম

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply