মঙ্গলবার রাত ৮:৩৪, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ. ১৮ই জুন, ২০২৪ ইং

অপেক্ষমান সময়ের ভালো লাগা

নারমিন সুলতানা উপমা

আপনি অপেক্ষা করছিলেন চাঁদপুরগামী লঞ্চের। স্বপ্ন হারিয়ে বেঁচে থাকা কঠিন। কিন্তু আপনি জানেন পৃথিবীটা সুন্দর। তাই আপনাকে বেঁচে থাকতে হবে বহু বছর। পৃথিবীটা সুন্দর। আপনি ভাবতে থাকুন একদিন আপনি অবশ্যই মেঘের দেশে হারাবেন।

অপেক্ষা সবসময় বিরক্তির না, মাঝে মাঝে সুখকর অনুভূতিও সৃষ্টি করে। নিশি রাত, বাঁকা চাঁদ… ধরুন আপনি অপেক্ষা করছেন চাঁদপুরগামী লঞ্চের জন্য। আপনি হাওয়ায় ভেসে যাচ্ছেন। বিষন্ন চুল উড়ছে, হাওয়ায় পিঠে আটকে নেই আর একটি চুলও! আপনার আর মনে হচ্ছে না আপনি বিষন্ন। বিষন্ন চুল হঠাৎ করেই আনন্দিত মনে হচ্ছে। বিষন্ন ভাব হারিয়ে গেছে।

এত সুন্দর চাঁদ! বাঁকা চাঁদ! এত মেঘ, মন ভোলানো বাতাস! যে কোনো মুহূর্তে আলিঙ্গণ করা যেতে পারে মৃত্যুকে। আপনি সাঁতার জানেন না। যে কোনো দুর্ঘটনায় নিশ্চিত মৃত্যু। আপনার ধারণা, এত আনন্দ নিয়ে মরে গেলেও কোনো দুঃখ থাকবে না। অথচ এক সন্ধ্যেয় কক্সবাজার সমুদ্র সৈকতে পা ডুবিয়ে বসে থাকতে থাকতে বিশাল ঢেউ আসতে দেখে আপনি ভয় পেয়ে দাঁড়িয়ে গিয়ে জড়িয়ে ধরেছিলেন পাশের কোনো বন্ধুকে। তার মানে আপনিও মৃত্যুতে ভয় পান। কিন্তু পৃথিবীর রূপ দেখে আপনার অবচেতন মন বলছে, মৃত্যু খুব সহজ।

আপনি যা ভাবছেন, আসলে কিছুই হচ্ছে না। আপনি শুয়ে আছেন আপনার পনেরো টাকার সিটে কিংবা একাই ‘মেঘ বলেছে যাব যাব’ শুনতে শুনতে হেঁটে যাচ্ছেন চারুছায়া চত্বরে। আপনার সামনে আনন্দদীঘি। আপনি মেলে ধরেছেন নিজেকে। মেঘের সাথে আপনার যাওয়া হচ্ছে না। আপনার প্লেলিস্টে গান বদলেছে।Lord,I’m 500 miles away from home… কিন্তু আপনি এ মূহুর্তে বাড়ি যেতে চান না। আপনি চান মেঘ ছুঁতে।

আপনার যাওয়া উচিত নীলগিরি। আপনার দুঃখ হওয়া উচিত। আপনার মন প্রচণ্ড বিক্ষিপ্ত। ঘর পালিয়ে আপনি জীবন হারাতে বসছেন। আপনার এখনই ফেরা উচিত। কিন্তু আপনাকে পাড়ি দিতে হবে সমুদ্দুর। রাজপুত্র আপনাকে উদ্ধার করতে আসবে না। আপনি ভেবে চলেছেন… ভেবেই চলেছেন। ইহজাগতিক চিন্তায় আপনি পাগল হয়ে যাচ্ছেন।

আপনার সামনে আনন্দদীঘি। আপনি একটা মার্লবোরো এডভান্স নিলেন। আপনি ধুম্রপান করছেন না; ধোঁয়া দেখতেই আপনি আনন্দ পাচ্ছেন। আপনার দুঃখ পাওয়া উচিত জগতের সমস্ত না পাওয়া নিয়ে। আপনার আক্ষেপ করা উচিত আপনার অনাকাঙ্ক্ষিত জীবন নিয়ে। আপনার আক্ষেপ করা উচিত একসাথে ভোর দেখা হয়নি বলে। বৃষ্টিতে ভিজতে ভিজতে আপনার মনে পড়ছে ভালবাসা বৃষ্টির মতো আপনাকে ছুঁয়েছিল। এটা ভেবেও আপনি সুখী হতে পারছেন না।

আপনার হতাশায় ডুবে যাওয়া উচিত। হতাশা ঘিরে ধরছে আপনাকে। অথচ আপনি অপেক্ষা করছিলেন চাঁদপুরগামী লঞ্চের। স্বপ্ন হারিয়ে বেঁচে থাকা কঠিন। কিন্তু আপনি জানেন পৃথিবীটা সুন্দর। তাই আপনাকে বেঁচে থাকতে হবে বহু বছর। পৃথিবীটা সুন্দর। আপনি ভাবতে থাকুন একদিন আপনি অবশ্যই মেঘের দেশে হারাবেন।

ক্যাটাগরি: মিনি কলাম,  সাহিত্য

ট্যাগ:

[sharethis-inline-buttons]

Leave a Reply