বৃহস্পতিবার সকাল ৭:০১, ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ. ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং

অনৈতিকতা বন্ধে ইসলামি নীতি মূল্যবোধ বাধ্যতামূলক

২৬১ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

ইসলামি অনুশাসন অনুপস্থিত থাকায় দেশে আজ অপরাধ, অনৈতিকতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রকে আজ সকল অনৈতিকতা সহ জঘন্যতম অপরাধের ঘটনায় করেছে আতঙ্কি ত। পুঙ্গ করে দিচ্ছে মানুষের সামাজিক ও মানবিক মূল্যবোধ ।

দেশ থেকে চিরতরে সকল অনৈতিকতা নির্মূল করতে প্রয়োজন ইসলামী অনুশাসন ও নৈতিক মূল্যবোধ সম্পর্কে গণসচেতনতা সৃষ্টি করা। আজ সমাজে যারা বিভিন্ন অপরাধী হিসেবে পরিচিত তারা কেউই জন্ম থেকে অপরাধী হয়ে জন্মায়নি। তারা কেন এ জঘন্যতম পথে পা বাড়ালো রাষ্ট্রকে তা খতিয়ে দেখতে হবে।

সকলের মনে রাখতে হবে, আমরা যদি সত্যিকার অর্থে দেশ থেকে সম্পূর্ণরূপে অন্যায়, পাপাচার ও অনৈতিকতার মতো সকল অপরাধকে নির্মূল করতে চাই তাহলে আমাদেরকে একজন মানুষ কি কারণে অপরাধী হয়ে উঠে তার মূল কারণগুলো খুঁজে বের করতে হবে। অন্যথায় শুধুমাত্র অন্যায় অপরাধ ও অনৈতিকতার বিরুদ্ধে বক্তব্য আর আইন করে এর স্থায়ী সমাধান করা যাবে না।

দেশেকে অপরাধীদের হাত থেকে বাচাতে সর্বস্থরে ইসলামী তাহযিব তামাদ্দুন লালনে এগিয়ে আসতে হবে। প্রত্যেক পরিবার তাদের সদস্যদের অন্যায় অপরাধ সহ সকল অনৈতিকতা থেকে সুরক্ষা দিতে ইসলামি বিধি-বিধান প্রতিপালনে অভ্যস্ত করে তোলার প্রতি গুরুত্ব দিতে হবে। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মীয় ও নীতি নৈতিকতার মূল্যবোধ শিক্ষা বাধ্যতামূলক করা উচিৎ। সর্বপরি আমাদের সকলকে ধর্মীয়, সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে দায়িত্বশীলের ভূমিকা পালন করে যেতে হবে।

লেখক: মুফতী মোহাম্মদ এনামুল হাসান

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি