বুধবার দুপুর ১২:০১, ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ. ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং

ঠাকুরগাঁওয়ে গণপরিবহন বন্ধে শ্রমিকদের মানবেতর জীবন যাপন

৩৮৬ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

ঠাকুরগাঁওয়ে করোনা পরিস্থিতে সবচেয়ে মানবেতরন জীবন যাপন করছেন গণপরিবহন শ্রমিকেরা। জেলায় মোট ৩ হাজার ৭শ গণপরিবহন শ্রমিক রয়েছেন। লকডাউনের প্রথম থেকেই গাড়িঘোড়া বন্ধ রয়েছে।
এতে করে দিন এনে দিন খাওয়া পরিবহন শ্রমিকদের দিন কাটছে নানা সমস্যার মধ্য দিয়ে। তাদের দাবি ব্যবসা-প্রতিষ্ঠান, শপিং মল,গার্মেন্টস সহ অন্যান্য সকল কিছু খোলা থাকলেও গণপরিবহন বন্ধ থাকায় তারা হতাশায় ভুগছেন।তারা ইতিমধ্যে জেলা প্রশাসক ড.কেএম কামরুজ্জামান সেলিমসহ বিভিন্ন দপ্তরে গণপরিবহন চালু ও শ্রমিকদের জন্য জরুরী ভিত্তিতে সহায়তার জন্য লিখিত আবেদন জমা দিয়েছেন।

গণপরিবহন শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়, লকডাউনের আগে থেকেই প্রতি সিটে একজন করে যাত্রী পরিবহন করা হয়। এমন করেই লোকসানের মুখেই
গাড়িঘোড়া চলছিল, কিন্তু লকডাউনে গণপরিবহন সম্পুর্ন বন্ধ করে দেওয়া হয়। এতে করে পরিবহন শ্রমিকেরা পরেছেন বীপাকে। পরিবার পরিজন নিয়ে অর্ধাহারে-অনাহারে দিন পার করছেন তারা। তাদের মতে রাস্তায় প্রচুর অটোরিক্সা,পাগলু, কার্ভার্ড ভ্যান,ট্রাক বা অন্যান্য যানবাহন চালু রয়েছে। দোকানপাট-শপিং মল ও অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠান খোলা, সেখানে গণপরিবহন কেন বন্ধ থাকবে? তাদের মতে পরিবহন শ্রমিকরা এভাবে কর্মহীন হয়ে পরে থাকলে পরিবার-পরিজন নিয়ে না খেয়ে থাকতে হবে। তাই তার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেছেন।

পৌর শহরের আর্ট গ্যালারীর বাসিন্দা পরিবহন শ্রমিক ফিরোজ বলেন, বাস বন্ধ রয়েছে। প্রতিদিন বাসে হেলপারের দায়িত্ব পালন করে যে আয় হতো তা দিয়ে
কোনমত সংসার চালাতাম। কিন্তু লকডাউনে গাড়ি বন্ধ থাকায় সংসারের অন্যান্য সদস্যদের নিয়ে খুব কষ্টে দিন পার করছি। ধার-দেনা অনেক হয়ে গেছে।
সরকারের প্রতি গণপরিবহন চালু করা সহ জরুরী আর্থিক সহায়তার দাবি জানাই।

এ ব্যাপারে ঠাকুরগাঁও জেলা মটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি আশরাফ আলী বাটলার, সাধারণ সম্পাদক আব্দুল জব্বার বলেন,জেলায় ৩ হাজার ৭শ শ্রমিক বর্তমানে কর্মহীন রয়েছে। তারা কোন প্রকার সুযোগ-সুবিধা না পেয়ে না খেয়ে পরিবার-পরিজন নিয়ে দিন পার করছে। তিনি জরুরী ভিত্তিতে গণপরিবহন চালূ করে পরিবহন শ্রমিকদের জন্য সহায়তা প্রদানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেছেন।

Some text

ক্যাটাগরি: নাগরিক সাংবাদিকতা

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি