শনিবার সন্ধ্যা ৬:২৮, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ. ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং

সরাইলে ধান কাটা শুরু, শ্রমিক সংকটে অস্বস্তিতে কৃষক

৫৫৫ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে চলতি মৌসুমে বোরো ধানের আবাদের জন্য ৯টি ইউনিয়নে প্রায় ১৪ হাজার ৮০০ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়। ফলনও ভালো হয়েছে। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে উদ্ভূত পরিস্থিতিতে প্রয়োজনীয় শ্রমিক পাওয়া নিয়ে সংশয়ে রয়েছেন কৃষকরা। কম শ্রমিক নিয়ে নিরাপদ দূরত্ব বজায় রেখে ধান কাটছেন তারা।

সূর্যকান্দি গ্রামের কৃষক আনোয়ার মিয়া বলেন, বোরো ধান কাটা শুরু হয়েছে। কিন্তু ধান কাটা শ্রমিকরা করোনা আতঙ্কে রয়েছেন। করোনার কারণে সময় মতো শ্রমিক পাওয়া কঠিন হচ্ছে। কৃষক শাহ আলম মিয়া বলেন, এখন শেষ সময়ে জমিতে না গেলে, পরিচর্যা না করলে, বøাস্ট রোগের হানায় সব ধান ক্ষতিগ্রস্ত হতে পারে। আর এ কারণে মাঠে যাচ্ছি।

কালীকচ্ছ গ্রামের কৃষক মোজাম্মেল মিয়া বলেন, গত বছর ধান কাটার সময় শ্রমিকের জন্য ৩৫০ টাকা দেওয়া হতো। এবার পারিশ্রমিক বেশি দিয়েও শ্রমিক পাওয়া দুস্কর হতে পারে। করোনার মধ্যে কৃষকরা মাঠে নামলেও শ্রমিকরা উদ্বেগের মধ্যে আছেন। এখন বেশিরভাগ জমির ধানই ফুলে উঠেছে। আগাম রোপণ করা ধান কৃষকরা নিজ উদ্যোগেই অল্প অল্প করে কাটতে শুরু করেছেন। তিনি বলেন, ধানতো মাঠে ফেলে রাখা যাবে না। করোনার প্রভাবের মধ্যেই সামাজিক দূরত্ব বজায় রেখে ধান কাটার কাজ করতে হবে।

শেখ মোঃ ইব্রাহীম, সহ-সম্পাদক

 

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি