মঙ্গলবার বিকাল ৫:৩৫, ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ. ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং

ঠাকুরগাঁওয়ে অদ্ভুত এক বিরল প্রজাতির প্রাণী উদ্ধার

৪৭৩ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গী উপজেলার সীমান্তবর্তী নাগর নদীর তীর এলাকা থেকে বিরল প্রজাতির একটি নীলগাই গরু আটক করেছেন স্থানীয়রা।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধা ৬ টার দিকে বালিয়াডাঙ্গী উপজেলার পাড়িয়া শালডাঙ্গা এলাকায় পথচারীরা বিরল প্রজাতির নীলগাইটি দেখতে পান। পরে তারা সেটিকে আটক করে নাক ও গলায় দড়ি দিয়ে বেঁধে রাখেন।

ঘটনার প্রত্যক্ষদর্শী তুষার চৌধুরী বলেন, ‘দ্রুতগতিতে আসা নীলগাইটিকে কয়েকজন মিলে উদ্ধার করে পা বেঁধে নিরাপদে রাখে। পরে স্থানীয় চেয়ারম্যান ও বিজিবির কাছে হস্তাস্তর করা হয়।

খবর পেয়ে বালয়িাডাঙ্গী উপজেলার পারিয়া ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান ও স্থানীয় কান্তিভিটা বিজিবি ক্যাম্পের সদস্যরা সেখানে উপস্থিত হন। পরে বিজিবি সদস্যরা নীলগাইটি নিজেদের হেফাজতে নেন।

পারিয়া শালডাঙ্গা এলাকার সাদেক আলী বলেন, ‘প্রায় কয়েকদিন ধরে সীমান্তবর্তী নাগর নদীর আশেপাশেই জঙ্গলে নীলগাইটি ছিল। জঙ্গলের পাশে ফসল নষ্ট করলে আজ কয়েকজন মিলে নীলগাইটিকে ধাওয়া দিলে পালিয়ে যায়। পরে স্থানীয়রা সেটিকে আটক করতে সক্ষম হয়।’

এ ব্যাপারে ঠাকুরগাঁও বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা হরিপদ দেবনাথ বলেন, ‘বিলুপ্তপ্রায় নীলগাইটি বালিয়াডাঙ্গী উপজেলায় পারিয়া শালডাঙ্গা এলাকায় উদ্ধারের কথা শুনেছি। বর্তমানে স্থানীয় বিজিবির কাছে রয়েছে। সেখানে প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। নীলগাইটির যেন কোনো সমস্যা না হয়, সেদিকে বিশেষ লক্ষ্য রাখা হচ্ছে। দিনাজপুর উদ্যানে নীলগাইটিকে নিয়ে যাওয়া হবে।’

বালিয়াডাঙ্গী উপজেলা চেয়ারম্যান আলী আসলাম জুয়েল বলেন, ‘নীলগাইটি এলাকাবাসী আটক করার সময় কিছুটা অসুস্থ হয়ে পড়ে। স্থানীয়ভাবে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। সুস্থ হলে বন বিভাগের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

ঠাকুরগাঁও থেকেঃ জাহিরুল ইসলাম     

Some text

ক্যাটাগরি: খবর

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি