মঙ্গলবার বিকাল ৩:৩৯, ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ. ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিবের মাতার ইন্তেকাল

৩০৯ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

মালয়েশিয়ার দ্বিতীয় প্রধানমন্ত্রী আবদুল রাজাক হুসেনের বিধবা স্ত্রী তুন রাহাহ মোহাম্মদ নূহকে রাষ্ট্রীয় জানাজা দেওয়া হয়েছে এবং গত শনিবার কুয়ালালামপুরের জাতীয় মসজিদের মাঠের মধ্যে জাতীয় বীরদের মাজারে সমাধিস্থ করা হয়েছে।

তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের মা ছিলেন, তুন রাহাহ ১৮ডিসেম্বর ২০২০ শুক্রবার  ৮৩ বছর বয়সে  মারা গেছেন। উনার ইন্তেকালে  দেশ বিদেশ থেকে  অনেক শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

যারা শোক প্রকাশ করেছেন তাদের মধ্যে মালয়েশিয়ার বাদশাহ সুলতান আবদুল্লাহ আহমদ শাহ এবং রানী আজিজাহ আমিনাহ মাইমুনাহ ইস্কান্দারিয়াহ ছিলেন।

“তারা উভয়েই আশা প্রকাশ করেন যে মরহুমাহ তুন রাহাহার পুরো পরিবার ধৈর্য ধারণ করবে এবং দুঃখের এই সময়ে অটল থাকবে। তারা প্রার্থনা করেন যে আল্লাহ পাক মরহুমাহ (মৃত) কে অনুগ্রহ করুন এবং সৎকর্মীদের মধ্যে স্থান করুন।

প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন নাজিব ও তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি বলেন, “সরকার মরহুমার রাষ্ট্রীয় জানাজা ও দাফনের সিদ্ধান্ত নিয়েছে।”

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি হিসিয়েন লুং বলেছেন, তুন রাহাহের ইন্তেকাল এর খবর শুনে তিনি অত্যন্ত দুঃখ পেয়েন। “তুন হাজাহ রাহাহ তার পরিবার এবং সমস্ত মালয়েশিয়ানদের জন্য শক্তি, সাহস এবং অনুপ্রেরণার উৎস ছিলেন। “তিনি তার স্বামী তুন রাজাকের পাশে দৃঢ়তার সাথে দাঁড়িয়েছিলেন যখন তিনি মালয়েশিয়ার ইতিহাসের এক জটিল সময়ের নেতৃত্ব দিয়েছিলেন। দেশ ও পরিবারের প্রতি তাঁর অনুরাগের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন। আমাদের পরিবার তার এবং মালয়েশিয়ার জনগণের সাথেই আছেন।

প্রাক্তন প্রধানমন্ত্রী মাহাথির মোহামাদ বলেছেন, দ্বিতীয় প্রধানমন্ত্রী থাকাকালীন ম্যাডাম রাহাহ তুন রাজাককে সহায়তা করার জন্য প্রচুর অবদান রেখেছিলেন। তুন ডাঃ মাহাথির তাকে স্বাধীনতা প্রজন্মের সর্বশেষ হিসাবে অন্তর্ভুক্ত করেছেন যারা দেশে অমূল্য সেবা ও ত্যাগ স্বীকার করেছেন।

ডাঃ মাহাথির বলেন স্বাধীনতা প্রজন্মের লোক এখন আর বেঁচে নেই। সম্ভবত (তিনি) সর্বশেষ ছিলেন। তিনি প্রধানমন্ত্রী থাকাকালীন তুন রাজাককে সহায়তা করেছিলেন ।

বিরোধী নেতা এবং পার্টির কেডিলান রাকিয়তের সভাপতি আনোয়ার ইব্রাহিমও সমবেদনা জানান। তিনি এক টুইট বার্তায় বলেন: “নাজিব ও তার পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। আমি দুঃখিত ও তার আত্মার মাগফিরাত প্রার্থনা করছি।

এক টুইট বার্তায় নাজিব শুক্রবার কুয়ালালামপুরের প্রিন্স কোর্ট মেডিকেল সেন্টারে তার মায়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

“বোন্ডা (মা) আর নেই তাই দুঃখ এবং অশ্রু প্রবাহিত হচ্ছে, তাঁর মাগফিরাত কামনা ও দোয়া চাচ্ছি।

Some text

ক্যাটাগরি: খবর

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি