বুধবার সকাল ৯:১১, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ. ১৯শে জুন, ২০২৪ ইং

হাদীসের শিক্ষা

৩৭৪ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

মানুষ সামাজিক জীব।একে অপরের সাহায্য ছাড়া চলতে পারেনা।যে কোন প্রয়োজনে একে অপরের নিকটে যেতে হয়।যেতে হয় একে অপরের বাসায়। যেতে হয় কারো রুমে বা নিজস্ব কক্ষে।কারো রুমে প্রবেশের আগে অনুমতি নিতে হয়।

দরজা বন্ধ থাকলে করাঘাত করতে হয়।নক করতে হয়।ভিতর থেকে কে বলে প্রশ্ন করলে আমি না বলে নাম বলা।কারণ বেশী দিন পর সাক্ষাৎ করলে কণ্ঠ শুনে নাম চিনতে কষ্ট হয়।ব্যক্তি শনাক্ত করতে বিড়ম্বনার শিকার হতে হয়।অনেক সময় মানুষ অন্য কাজে ব্যস্ত থাকলে আমি বলে উত্তর দিলে অতি নিকটের মানুষ চেনা মুশকিল হয়ে যায়।

হুবহু এমন বিড়ম্বনার শিকার হতে হয় ফোন দিয়ে পরিচয় না দিয়ে হালপুরসি করলে।তাই আসুন দরজায় নক বা করাঘাত করার পর ভিতর থেকে কে বলে প্রশ্ন করলে নিজের পরিচয় দেই।নাম বলি।আবার মোবাইল ফোনেও সালাম বিনিময় করার পর পরিচয় দিয়ে কথা বলি শুরু করি।হালপুরসি করি।
হাদীসে নববী থেকে এমন শিক্ষাই পায় আমরা।
قَالَ اسْتَأْذَنْتُ عَلَى النَّبِيِّ صلى الله عليه وسلم فِي دَيْنٍ كَانَ عَلَى أَبِي فَقَالَ ‏”‏ مَنْ هَذَا ‏”‏ ‏.‏ فَقُلْتُ أَنَا ‏.‏ فَقَالَ ‏”‏ أَنَا أَنَا ‏”‏ ‏.‏ كَأَنَّهُ كَرِهَ ذَلِكَ ‏
জাবির রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। তিনি বলেনঃ আমার পিতার কিছু ঋণের ব্যাপারে (আলোচনার জন্য) নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে প্রবেশের অনুমতি চাইলাম। তিনি বললেনঃ কে? আমি বললামঃ আমি। তিনি উত্তরে বললেনঃ আমি, আমি, যেন এ কথাটি তিনি অপছন্দ করলেন।
সহীহ বুখারী হাদিস নং ৫৮১৬
জামে তিরমিজি হাদিস নং ২৭১১

একটি ঘটনা মনে পড়ে গেল একজন হাদিস বর্ণনাকারীর।যার নাম হচ্ছে আবু নুআইম রহ.।তিনি খুব রসিক মানুষ ছিলেন।রসিকতা পছন্দ করতেন।

একবার এক লোক হযরতের দরজায় করাঘাত করল।হযরত প্রশ্ন করলেন কে? উত্তরে লোকটি বলল, أنا তথা আমি।তিনিরআবার প্রশ্ন করলেন আমি কে?লোকটি উত্তরে বলল একজন আদম সন্তান।এই উত্তর শোনে তিনি ঘর থেকে বের হয়ে তাকে জড়িয়ে চুমু খেয়ে বললেন আদমের বংশের কেউ জীবিত আছে আমার মনে ছিলনা। (কাশফুল বারী -২.৬২৬-২৭. সলিমুল্লা খান রহিমাহুল্লাহ রচিত) আসুন আগে পরিচয় দেয়। পরিচিত হই।

আব্দুল্লাহ ইদরীস: লেখক, সংবাদকর্মী

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি