বৃহস্পতিবার রাত ৩:৩১, ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ. ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং

হাদীসের শিক্ষা (পর্ব-৪)

৩২১ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

বাচ্চাদের সাথে মিশতে হয়। তাদের সাথে দুষ্টমি করতে হয়। তাদের খেলার সাথী হতে হয়। রাসূল সা.বাচ্চাদের সাথে মিশতেন। রসিকতা করতেন। আমাদের নিকট অতীতের আকাবির হযরত মির্জা মাজহার জানেজানা শহীদ রহ.একটি কাহিনী মনে পড়ল। তিনি তাঁর এক মুরীদকে বললেন, তোমার বাচ্চাটা একদিন নিয়ে এসো, আমি তাকে দেখতে চাই। মুরীদ তার বাচ্চাকে আনতে চাইতো না। তার কথা হলো,বাচ্চারা দুষ্টুমি করে, এটা সেটা নষ্ট করে।তার উপর হযরত মির্জা সাহেবের সুক্ষ্ম মেজাজ।

শেষ পর্যন্ত হযরতের বারবার বলাতে একদিন নিয়ে আসার ইচ্ছে করলো। সে বাচ্চাকে গোসল করিয়ে উত্তম কাপড় পরাল এবং আসার সময় শিখিয়ে দিল যে, সেখানে গিয়ে এদিক সেদিক তাকাবেনা।নিচু আওয়াজে কথা বলবে ইত্যাদি।

দিল্লির ছেলে -মেয়েরা এমনিতেই খুব সতর্ক। তার উপর তাকে আদব – কায়দা শিখানো হলো। তাই সে আরো সর্তক হয়ে গেল। এরপর মুরীদ তাকে নিয়ে মির্জা সাহেবের খেদমতে হাজির হলো। মির্জা সাহেব এটা ওটা বলে তার সাথে আনন্দ -ফূর্তি করতে চাইলেন। কিন্তু সে তো ছিল সতর্কতার সুতোয় বাঁধা। এজন্য তার উপর আনন্দ -ফূর্তির কোনো প্রভাব পড়লনা, বরং অত্যন্ত আদবের সাথে বসে রইলো।

তার এ অবস্থা দেখে মির্জা সাহেব বললেন, তোমার বাচ্চাকে আনোনি? মুরীদ বললো, হযরত! এটাই তো আমার বাচ্চা। মির্জা সাহেব বললেন, কে বলছে এটা তোমার বাচ্চা? সে তো দেখছি তোমারও বাবা। বাচ্চারা এমন হয়ে থাকে যে, কখনো আমাদের পাগড়ি খুলে ফেলবে, কখনো দাঁড়িতে হাত দিবে, কখনো এটা করবে,কখনো ওটা করবে।

إِنْ كَانَ النَّبِيُّ صلى الله عليه وسلم لَيُخَالِطُنَا حَتَّى يَقُولَ لأَخٍ لِي صَغِيرٍ ‏ “‏ يَا أَبَا عُمَيْرٍ مَا فَعَلَ النُّغَيْرُ ‏”‏‏. রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের (ছোটদের) সাথে মিশতেন। এমনকি আমার একটি ভাইকে (কৌতুক করে) বলতেনঃ ওহে আবূ উমাইর! কী করেছে নুগাইর (ছোট্ট পোষা পাখি)। সহীহ বুখারী হাদিস নং ৫৬৯৯

হাদীসের শিক্ষাঃ
১. যার সন্তান নেই তার উপনাম রাখা যায়।
২. বাচ্চার উপনাম রাখা যায়।
৩. শরীয়তের সীমার ভিতরে থেকে ঠাট্টা করা যায়। তবে ঠাট্টায় অভ্যস্ত হয়ে যাওয়া পছন্দনীয় নয়।
৪. অনিচ্ছায় বাক্যে ছন্দমিল হলে সমস্যা নেই।
৫. বাচ্চাদের সাথে অন্তরঙ্গতা করা যায়।
৬. উক্ত হাদীসে রাসূল সা. এর বরকতময় ও মহৎ চরিত্র ফুটে উঠেছে।
[কাশফুল বারী – ১৪.৫০৬]

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি