শুক্রবার রাত ১১:৩৭, ২৯শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ. ১২ই এপ্রিল, ২০২৪ ইং

কৃষকদের পাশে জেলা প্রশাসক

৪৬৯ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

মৌলভীবাজারে অসহায় দিনমজুর হতদরিদ্র ও কৃষকের পাশে দাঁড়িয়েছেন মৌলভীবাজার জেলা প্রশাসক নাজিয়া শিরিন।

চলতি মৌসুমে মৌলভীবাজার জেলা সহ বড়লেখা উপজেলায় বুরো ধানের বাম্পার ফলন হয়েছে। করোনা ভাইরাসের  কারণে লকডাউন থাকায় অন্যান্য অঞ্চল থেকে শ্রমিকরা আসতে পারেনি ধান কাটার জন্য । তাই ধানকাটা শ্রমিকের সংকটে পড়েছেন চাষীরা। এ অবস্থায় শ্রমিক সঙ্কট নিরসনে অভিনব উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন। ‘যে কাটবে ধান সে পাবে ত্রাণ’ এই স্লোগানে করোনা পরিস্থিতে কর্মহীন বিভিন্ন পেশার লোকদের ধান কাটতে উদ্বুদ্ধ করা হচ্ছে।

(২০ এপ্রিল) সোমবার বড়লেখা  উপজেলার হাকালুকি হাওরাঞ্চলে ১শত শ্রমিকদের মাঝে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের বরাদ্ধ থেকে ত্রাণ সামগ্রী বিতরণ করেন মৌলভীবাজারের জেলা প্রশাসক নাজিয়া শিরীন।

বড়লেখা উপজেলা কৃষি বিভাগ জানায়,  এবার উপজেলার ১০ ইউনিয়নে বোরো ধানের আবাদ হয়েছে ৪ হাজার ৫৭৫ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ১০০ হেক্টর বেশি। সবচেয়ে বেশি ধান আবাদ হয়েছে হাকালুকি হাওর পাড়ের তালিমপুর, সুজানগর ও বর্ণি ইউনিয়নে। অন্য ৭ ইউনিয়নেও কম-বেশি ধান আবাদ হয়েছে। ফলন ভালো হওয়ায় এবার ধান উৎপাদনের লক্ষ্যমাত্র ধরা হয় ২৬ হাজার ২১৫ মেট্টিক টন।

১৭ থেকে ২১ এপ্রিল পর্যন্ত বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের মেঘালয় ও আসামের বরাক অববাহিকায় ভারী (১০০ মি.মি থেকে ২৫০ মি.মি) বৃষ্টিপাতের আগাম সম্ভাবনায় কৃষি বিভাগ যেখানে ধান পাকছে, সেখানেই দ্রুত কৃষককে ধান কাটতে উৎসাহিত করেছিল। এতে অনেক কৃষক আগেই ধান কাটা শুরু করেছেন। আরো ১০-১২ দিন অনুকুল আবহাওয়া বিরাজ করলে ৮০ থেকে ৯০ ভাগ ধান কৃষকের গোলায় উঠবে বলে কৃষি বিভাগ আশা করছে।

এদিকে করোনা মহামারিতে ধান কাটার শ্রমিক সংকট ও বৈরী আবহাওয়ায় পাকা ধান ঘরে তোলা নিয়ে চাষীরা যখন শঙ্কিত, ঠিক তখনই মৌলভীবাজার জেলা প্রশাসক নাজিয়া শিরীন শ্রমিকদের ধান কাটায় অনুপ্রেরণা যোগাতে ত্রাণ নিয়ে পাশে দাঁড়িয়েছেন। সোমবার সকালে হাকালুকি হাওরপাড়ের বড়লেখা উপজেলার তালিমপুর ইউনিয়নের হাল্লা গ্রামের বোরো ক্ষেতে গিয়ে তিনি ১০০ ধান কাটা শ্রমিককে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন।

এসময় বড়লেখা উপজেলা চেয়ারম্যান সোয়েব আহমদ,উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম আল ইমরান, উপজেলা ভাইস চেয়ারম্যান তাজ উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান রাহেনা বেগম হাছনা, উপজেলা কৃষি কর্মকর্তা দেবল সরকার, থানার ওসি মো. ইয়াছিনুল হক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার উদ্দিন, কৃষকলীগ সভাপতি আব্দুল লতিফ প্রমুখ।

এস এম আবু বকরঃঃ মৌলভীবাজার প্রতিনিধি

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি