শনিবার সন্ধ্যা ৭:১৪, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ১৮ই মে, ২০২৪ ইং

মৌলভীবাজার ব্যস্ত সড়কে পণ্য উঠানামা: দুর্ভোগে সাধারণ মানুষ

৪৫৪ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

মৌলভীবাজারে ব্যস্ততম সড়কে নিয়মনীতি না মেনে দিনেদুপুরে ট্রাকবাহী মালামাল উঠানো-নামানোয় বেড়েছে তীব্র যানজট। শহরের ব্যস্ততম সড়ক পশ্চিম বাজারে রয়েছে যাবতীয় কাঁচামাল সহ বিভিন্ন রকমারি দোকান। এছাড়া এটি শহরের অন্যতম বাণিজ্যিক এলাকাও বটে। কিন্তু এখানে অবাধে ট্রাক, ভ্যানগাড়ি ও টমটম উঠানামার কারণে বাণিজ্যিক এলাকা নয়, হয়ে উঠছে শহরের সব থেকে যানজটের এলাকা।

রাস্তায় একদিকে পণ্য আনা-নেওয়ার ট্রাক, ভ্যান ও টমটম দাঁড়ানো অন্যদিকে রিকশা অথবা মোটর সাইকেল দাঁড়ানো এবং ফুটপাতের উপর সবজি ও ফল বিক্রেতা দখল করে আছে।মাঝখান দিয়ে সামান্য ফাঁকা রাস্তা যা দিয়ে প্রতিদিন চলে বিভিন্ন হাজার যানবাহন ও বিভিন্ন শ্রেণীপেশার হাজারো মানুষ। মাঝেমধ্যে পৌরসভার গাড়ি এসে ফুটপাত মালামাল নিয়ে গেলে পরবর্তীতে তারা আবার এসে জিনিসপত্র সাজিয়ে বসে যায়।কিছুদিন আগে সবজি বিক্রেতাদের জন্যে পৌরসভার উদ্যোগে আলাদা জায়গা করে দিলেও তারা মানছেন না নিয়মনীতি। শনিবার (২১ মার্চ) পশ্চিম বাজারে দিনের বেলায় সরেজমিনে গিয়ে যানবাহনের এই জটলা দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, পশ্চিম বাজারের রাস্তার ফুটপাতের উপর সবজি ও ফল বিক্রেতা দখল করে আছে। আর যেখানে-সেখানে ট্রাক ও ভ্যান থামিয়ে মালামাল উঠানামা করানোতে রাস্তা জটলা বেধে আছে। ভিক্ষুকের তড়িঘড়ি রয়েছে চোখে পড়ার মতো হাঁটার জায়গা নেই বললেই চলে। আর যতটুকু আছে তা দিয়ে যানবাহন ও মানুষের চলাচল করাই অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

সৈয়দ কুদরত উল্লাহ সড়ক থেকে বাজার টার্নিং ,পুরাতন হাসপাতাল সড়ক থেকে বাজার সীমান্তে ট্রাক ভ্যানগাড়ি মালামাল উঠানামা করছে এবং শ্রীমঙ্গল সড়কের কুসুমবাগ থেকে বেরীরপার এলাকার কিছু কিছু জায়গায় মালামাল ভর্তি গাড়ি উঠানামা করতে দেখা গেছে। এবং মোরগের দোকানের বিভিন্ন আবর্জনা তো আছেই।এই রাস্তা দিয়ে চলাচ‌লে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে জনসাধারণ।কেননা ফুটপাত বলতে কিছু নেই।

এ রাস্তায় প্রতিদিন চলতে আসা‌ আব্দুর রহমান নামে এক পথচারী জানান, একদিকে মুরগীর দোকান গন্ধ নাকে আসছে, অন্যদিকে ড্রেনের উপর সবজি বিক্রেতার পাশাপাশি দোকানের সামনে ট্রাক দাঁড়ানো থাকে এর ভিতর না চলে গাড়ি, না হাঁটা যায়। এ যেন এক মগের মুল্লুক।

এক স্কুল ছাত্র ইয়ামিন ইসলাম জানায়, পশ্চিম বাজার এলাকায় বাসা থাকার সুবাদে এ রাস্তা দিয়ে চলাচ‌ল করতে হয়। কিন্তু দোকানের ধুলাবালি ও মোরগের দোকানের আবর্জনার দুর্গন্ধে মাস্ক লাগিয়ে যায়। তারপরও রাস্তায় চলাচলে পড়তে হয় বিপাকে। তাই স্থায়ী অবৈধ ফুটপাত উচ্ছেদ করে যানবাহন ও মানুষ চলাচলে উপযোগী করতে ও ট্রাকবাহী মালামাল উঠানামার সময়নির্ধারণপূর্বক তদারকির জন্য সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি জোর দাবি সর্বসাধারণের।

এস এম আবু বকর : মৌলভীবাজার প্রতিনিধি

 

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি