সোমবার বিকাল ৪:৪৪, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ. ১৭ই জুন, ২০২৪ ইং

শিক্ষা দিবসে ঠাকুরগাঁওয়ে র‍্যালি ও ছাত্র সমাবেশ অনুষ্ঠিত

৪৬০ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

ঠাকুরগাঁওয়ে শিক্ষা দিবসে র‍্যালি ও ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার সকাল ১১ টায় সাধারণ পাঠাগার চত্বর হতে ছাত্র ইউনিয়নের আয়োজনে শিক্ষা দিবসে র‍্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে ফিরে এসে ৫৭তম শিক্ষা দিবসের রংপুর বিভাগীয় ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশ উদ্বোধন করেন,ঢাকা মহানগর ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি বীরমুক্তিযোদ্ধা শাহাদাত হোসেন, সভাপতিত্ব করেন বিভাগীয় সমন্বয়ক জিয়াউর রহমান, বক্তব্য রাখেন কেন্দ্রীয় সভাপতি মেহেদী হাসান নোবেল, সহ সভাপতি জহর লাল রায়, ঠাকুরগাঁও জেলার সভাপতি আবু বক্কর সিদ্দিক,গাইবান্ধা জেলার সাবেক সভাপতি মিহির ঘোষ, লালমনিরহাট জেলার সাবেক সভাপতি অ্যাডঃ রফিকুল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক সভাপতি অ্যাডঃ আবু সায়েম প্রমূখ।

বক্তাগন বলেন,বাংলাদেশ ছাত্র ইউনিয়ন তার জন্মলগ্ন থেকেই প্রত্যেক নাগরিকের শিক্ষার অধিকারের আন্দোলন করে আসছে। শিক্ষার মূল উদ্দেশ্য সমাজের বৈপ্লবিক রুপান্তর এবং সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অগ্রগতি সাধন করা। শিক্ষাকে আলু-পটলের মতো একটি পণ্য হিসেবে উপস্থাপন করে সে উদ্দেশ্য সাধন কখনোই সম্ভব নয়। বৈষম্যমূলক শিক্ষা ব্যবস্থায় ইতোমধ্যে সমাজে বিদ্যমান বৈষম্য আরো প্রকট হয়। মানুষে মানুষে বৈষম্য সৃষ্টি করে একটি জাতি কখনোই আত্ননির্ভরশীল জাতি হিসেবে পৃথিবীর বুকে মাথা তুলে দাঁড়াতে পারে না।

মহান শিক্ষা আন্দোলনের আজ ৫৬ বছর পরেও এই দেশে বৈষম্যমূলক শিক্ষা ব্যবস্থা বিদ্যমান। একই ধারার শিক্ষা ব্যবস্থা গড়ে উঠেনি এখনো। উচ্চবিত্তের ইংলিশ মিডিয়াম ও ধমর্ীয় শিক্ষা পদ্ধতির মধ্যে পার্থক্য আকাশ ও পাতাল সম। প্রতিবছর প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় হতে ঝরে পড়ছে লক্ষ লক্ষ শিক্ষার্থী। মানবিক ও কর্মমূখী শিক্ষা প্রদানের পরিবর্তে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ আবারো গড়ে উঠছে ব্যবসায় প্রতিষ্ঠান হিসেবে। এসব প্রতিষ্ঠানে সন্ত্রাস,চাঁদা, হল দখল, যৌন নিপীড়ন, গেস্টরুম, শিক্ষার্থীদের গনতান্ত্রিক অধিকার হরণ ইত্যাদি আমাদের আবারো প্রতিজ্ঞাবদ্ধ হতে উদ্যমী করে তোলে।

“শিক্ষাই জাতির মেরুদন্ড” জাতির মেরুদন্ড পুর্নগঠনে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বরাবরই অগ্রণী ভূমিকা পালন করেছে। শিক্ষা আন্দোলনের শহীদদের রক্ত বৃথা যেতে পারে না। দেশব্যাপী শিক্ষার আন্দোলনকে জোরদার করতে আসুন ঐক্যবদ্ধ হই। সমাবেশে বক্তারা ১৩ দফা দাবি তুলে ধরেন।

নুরে আলম শাহ::ঠাকুরগাঁও প্রতিনিধি:

Some text

ক্যাটাগরি: খবর

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি