শনিবার রাত ৪:০৯, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ. ১২ই জুলাই, ২০২৪ ইং

তন্ত্রম‌ন্ত্রের যাঁতাক‌লে পিষ্ট মানবাত্মা (পর্ব ৪)

৭৮০ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

পূর্ব প্রকা‌শের পর…
তৃতীয় অাকাঙ্ক্ষাটি হ‌চ্ছে প্র‌তিপ‌ত্তি অর্জ‌নের অাকাঙ্খা। এ‌টিকে ক‌য়েক‌টি স্ত‌রে বিভক্ত করা যায়- স্তর-১, পা‌রিবা‌রিক বল‌য়; স্তর-২, সহপা‌ঠি বলয়; স্তর-৩, সামা‌জিক বলয়; স্তর-৪, রাষ্ট্রীয় বলয়; স্তর-৫, অার্ন্তজা‌তিক বলয়। এই পাঁচ‌‌টি স্তরের প্র‌তিপ‌ত্তি অর্জ‌নের যে তীব্র অাকাঙ্ক্ষা ও প্র‌তি‌যো‌গিতা, তার স্বরূপ বি‌শ্লেষণ করার চেষ্টা কর‌বো অামরা স্বল্প প‌রিস‌রে।

পা‌রিবা‌রিক বল‌য়ে ভাই বো‌নের ম‌ধ্যে প‌রিবা‌রের কর্তৃত্ত্ব গ্রহ‌ণের একটা সুপ্ত মান‌সিকতা জাগ্রত হয় ‌ছোট বেলা থেকেই। ত‌‌বে পারিবা‌রিক ঐ‌তিহ্য, প‌রিবার প্রধা‌নের ব‌লিষ্ঠ ভূ‌মিকা স‌র্বোপ‌রিও বাবা মা‌য়ের যথার্থ নৈ‌তিক অবস্থা‌নের কার‌ণে পা‌রিবা‌রিক প‌রি‌বে‌শের ভারসাম্য র‌ক্ষিত হয়। যে সকল প‌রিবা‌রে বাবা মা‌য়ের ভূ‌মিকা দুর্বল ও অর্থ‌নৈ‌তিক অস্বচ্ঝলতার কার‌ণে প্রচ্ছন্ন ভূ‌মিকা কার্যকর হয় সেসব প‌রিবা‌রের কর্তৃত্ত্ব গ্রহ‌নের অাকাঙ্ক্ষা তীব্র প্রতি‌যো‌গিতা সৃ‌ষ্টি ক‌রে। ঐ‌তিহ্যগতভা‌বে কো‌নো কো‌নো প‌রিবা‌রে বড়‌দের কর্তৃত্ত্ব গ্রহ‌নের একটা ছিল‌ছিলা চালু থা‌কে।

পু‌ঁজিবাদী সমাজ ব্যবস্থার বাই প্রডাক্ট হি‌সে‌বে প‌রিবা‌রে যে ভাই বা বো‌নের অায় বে‌শি তার কদরও প‌রিবা‌রে বে‌শি। ফ‌লে অ‌নেক সময় সবার ম‌নের অজা‌ন্তে ঐ ভাই বা বো‌নের প্র‌তিপ‌ত্তি প‌রিবা‌রে প্র‌তি‌ষ্ঠিত হয়। সং‌শ্লিষ্ট ভাই/‌বোন ব্য‌ক্তি চ‌রি‌ত্রে অাত্ম‌কে‌ন্দ্রিক, বা নেতৃত্ব‌কে‌ন্দ্রিক মান‌সিকতা দ্বারা প্রভা‌বিত হ‌লে পা‌রিবা‌রিক প্র‌তিপ‌ত্তি অর্জ‌নের চা‌হিদা তীব্রতর হয়। ফলশ্রু‌তি‌তে পা‌রিবা‌রিক অশা‌ন্তি বা ভাঙ্গ‌নের সুর ধ্ব‌ণিত হয়। কখ‌নো কখ‌নো বাবা মা‌য়ের স‌ঠিক ও যথার্থ ভূ‌মিকার অভাব বা দ্বৈত ভু‌মিকার কার‌ণেও এরূপ প‌রি‌বেশ মৃ‌ষ্টি হয়। এ‌তে প‌রিবা‌রে শ্রেণ‌ি বৈষম্য তৈ‌রি হয়। যা থে‌কে পা‌রিবা‌রিক কার্যক্র‌মের প্রায় সব ক্ষে‌ত্রে।

বি‌শেষ সদস্য প্র‌তিপ‌ত্তি বিস্তার ক‌রে। প্রাথ‌মিকভা‌বে ঐ সদস্য পা‌রিবা‌রিক কল্যাণ চিন্তায় সব কিছু ক‌রে, কালক্র‌মে এর সা‌থে নানা মান‌সিক উপসর্গ যুক্ত হয় ব‌লে নি‌জের অজা‌ন্তেই নি‌জে হ‌য়ে যায় পা‌রিবা‌রিক শোষক। অবশ্য সব প‌রিবার‌কে এভা‌বে বি‌শ্লেষণ করা যায় না। সংখ্যায় অ‌তি নগন্য হ‌লেও কো‌নো কো‌নো প‌রিবার ব্য‌তিক্রমী অাদর্শ সুবন্ট‌নের প‌রিবার।

চল‌বে…

মোহাম্মদ সাইফুল ইসলাম : নিউইয়র্ক
রচনাকাল- ২৭/০২/২০১৯
প্রকাশকাল- ০২/০৩/২০১৯

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি