সোমবার সকাল ৭:১১, ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ. ২৭শে মে, ২০২৪ ইং

চারদিন পর রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়েছে বিএসএফ

৭০২ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

অবশেষে বাংলাদেশ-ভারত সীমান্তের শূন্যরেখায় অবস্থানকারী ৩১ জন রোহিঙ্গাকে ভারতে ফিরিয়ে নিয়েছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। মঙ্গলবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের কাজিয়াতলী সীমান্তের শূন্যরেখা থেকে তাদের ফিরিয়ে নেয়া হয়। ২৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মুহাম্মদ গোলাম কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ১৮ জানুয়ারি শুক্রবার সন্ধ্যার পর ওই ৩১ জন রোহিঙ্গা কাজিয়াতলী সীমান্তের শূন্যরেখায় অবস্থান নেয়। এদের মধ্যে আটজন পুরুষ, ছয়জন নারী ও ১৭ জন শিশু রয়েছে। তাদেরকে বিএসএফ জোরপূর্বক বাংলাদেশে পাঠানোর চেষ্টা করেছিলেন বলে স্থানীয় প্রশাসন জানিয়েছিলেন। তবে বিজিবি শক্ত অবস্থান ও সতর্কতার কারণে রোহিঙ্গারা বাংলাদেশে ঢুকতে পারেনি।

এর ফলে রোহিঙ্গারা টানা চারদিন সীমান্তের শূন্যরেখায় কৃষি জমিতে অবস্থান করেন। এতে করে প্রচণ্ড শীত ও অনাহারে থাকায় অসুস্থ্য হয়ে পড়ে রোহিঙ্গাদের অধিকাংশ শিশুরা। রোহিঙ্গা বিষয়টি সমাধানে একাধিকবার পতাকা বৈঠকে মিলিত হয় বিএসএফ ও বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা। তবে পতাকা বৈঠকে কোনো সমাধান আসেনি। কোন সমাধান না আসায়,অবশেষে মঙ্গলবার সকালে বিএসএফ ধাপে ধাপে রোহিঙ্গাদের সীমান্তের শূন্যরেখা ফিরিয়ে নেয়া হয়েছে।

সায়মন ওবায়েদ শাকিল : বিশেষ প্রতিনিধি

Some text

ক্যাটাগরি: নাগরিক সাংবাদিকতা, মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি