শনিবার রাত ১২:২৬, ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ. ১২ই এপ্রিল, ২০২৪ ইং

ধর্মের কল বাতাসে নড়ে

১৬২৪ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

আজকাল ধর্মের কল বাতাসে নড়ে, আর মানবতাও গাছে ধরে। এ দুটি বাজারে এখন প্রচুর পাওয়া যায়, অতি সহজে, সস্তায়। সারাজীবন এমনসব কম্ম করেছেন, এখনো করছেন; শোষণ, গোলামী, নিজেকে বিক্রি, আকাম-কুকাম কোনোটাই বাদ নেই। তারপরও আপনারাই পৃথিবীতে সবচেয়ে বড় ধার্মিক, সবচেয়ে বড় মানবতাবাদী। কেউ ধর্ম আর কেউ মানবতা বিক্রি করে খাচ্ছেন। মূল সমস্যায় ভুলেও হাত দিচ্ছেন না। ওটা (মূল সমস্যায় হাত দেওয়া) অবশ্য পাগল না হলে সম্ভব না। আপনারা সবাই চালাক-চতুর, তাই নিজের স্বার্থটা আগে থেকেই খুব ভালো করে জানেন, একেবারে কড়ায়-গণ্ডায়।

দু’পয়সা ‘আর্ন’ না হলে, ইনকাম না হলে এই ধর্ম আর মানবতা দিয়ে আপনি কী করবেন? হ্যাঁ, তাই তো! কমসে-কম মাসিক নির্দিষ্ট একটা মাইনে, বিয়ে-সংসার-সন্তান, ঘর-বাড়ি-আরাম- বংশপরম্পরায় এসব দেখে-শুনে-শিখে সবাই অভ্যস্ত। আর কিছু বুঝুক-না-বুঝুক, এটা বোঝে না এমন কেউ নেই। মধ্যবিত্ত, উচ্চবিত্ত, নিম্নবিত্ত। মানে জীবনের সব হিসাব ‘বিত্তকেন্দ্রিক‘। তাই জীবনের সব গল্প ও ‘আদর্শ’ গড়ে উঠে একে কেন্দ্র করেই।

কেউ প্রশ্ন তোলে না, এই বিত্তের হিসাবটা কিভাবে এলো। এত শিক্ষা, এত চিন্তা-দর্শন-আলোচনা! কিন্তু দৃষ্টিভঙ্গি সেই আরাম-আয়েশ ও ব্যক্তি-পরিবারকেন্দ্রিকই। প্রতিদিনের অভাব-অনটন আর ‘ভবিষ্যৎ-চিন্তা’ নিয়েই পেরেশান ছিলেন দাদা, বাবা। এরপর বড় ছেলে, মেঝো ছেলে, ছোট ছেলে- সবাই একই। ভুলেও এতে চারপাশের গল্প যুক্ত হয় না। গোড়ায় যাওয়ার তো প্রশ্নই নেই।

যতসব সংকীর্ণ, মিথ্যা ও দূষিত ধারণার উপর গড়ে ওঠা বাস্তবতাই আমরা বাস্তবে দেখি, কল্পনায় দেখি, স্বপ্নে দেখি, স্ক্রিনেও দেখি। বাহবা দেই, দারুণ! সৃষ্টিশীল! আবাল বাঙালি!

Some text

ক্যাটাগরি: চিন্তা, ধর্ম, মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি