বৃহস্পতিবার সন্ধ্যা ৭:০৭, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

সুন্দর সমাজ বিনির্মাণে নামাজের ভূমিকা অপরিসীম

৪৮৪ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

আল কোরআনে আল্লাহ তায়ালা বলেছেন, “অবশ্যই সফলকাম হয়েছে সেই মুমিনগণ, যারা তাদের নামাজে বিনয়ী এবং যারা পাপাচার থেকে বিরত থাকে।” “নামাজ কায়েম কর, নিশ্চয়  নামাজ সকল অশ্লীল ও মন্দ কাজ থেকে বিরত রাখে।”

মানুষকে সকল প্রকার অন্যায় কাজ থেকে বিরত রাখে নামাজ। নামাজ মানুষকে পূত পবিত্র করে। নামাজের মাধ্যমে বান্দাহ আল্লাহর নৈকট্য লাভ করে। আল্লাহর সাথে বান্দাহর সম্পর্ক গভীর করে নামাজ। আজ আমাদের সমাজে অশান্তির মূলই হলো অশ্লীল ও মন্দ কাজ। নামাজের মাধ্যমে যখন সেই অশ্লীল ও মন্দ কাজ দূরীভূত হবে তখন সমাজে আর অশান্তি থাকবে না।

সুন্দর ও সুষ্ঠ সমাজ ও রাষ্ট্র বিনির্মানে নামাজের ভূমিকা অতুলনীয়। নামাজ মানুষকে  সৎ কর্মের প্রতি উৎসাহিত করে থাকে এবং অসৎ কর্ম থেকে বিরত রাখে। নামাজ আদায়ের মাধ্যমে বান্দাহ আল্লাহর এমন নৈকট্য লাভ করে যে আল্লাহ তায়ালা বলেন, “আমি বান্দাহর কান হয়ে যাই। আমি বান্দাহর চোখ হয়ে যাই।

বান্দাহ যখন নামাজের মাধ্যমে নিজেকে আল্লাহর প্রেমে বিভোর হয়ে যায়, বান্দাহ তখন বলতে থাকে- “নিশ্চয় আমার নামাজ, আমার কোরবানি, আমার জীবন, আমার মরণ একমাত্র আল্লাহরই জন্য।” যে সমাজের প্রতিটি মানুষ নামাজী হয়ে যাবে, সে সমাজের চেয়ে শান্তির সমাজ আর কী হতে পারে?

নামাজের কারণে যে সমাজ থেকে পাপাচার, অন্যায় চিরতরে নির্মুল হয়ে যাবে, সে সমাজ হয়ে যাবে বেহেশতী সমাজ। তাই আসুন আমরা নামাজের প্রতি গুরুত্ব দেই। সময়মতো নামাজ আদায়ে যত্নশীল হই।

মোহাম্মদ এনামুল হাসান: মুফতি, ইসলামি রাজনীতিক

Some text

ক্যাটাগরি: মতামত

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি