বৃহস্পতিবার দুপুর ১:৫০, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ. ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

করোনায় বাংলাদেশ ব্যাংক উপদেষ্টা আল্লাহ মা‌লিকের মৃত্যু

৩৭১ বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর, এবং চেঞ্জ ম্যানেজমেন্ট উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমী মারা গেছেন। (ইন্নালিল্লাহি…..রাজিউন)।

শুক্রবার (২৬শে জুন) বিকেলে এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। সে হার্টে সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হলেও পরে তার করোনা পজিটিভ রিপোর্ট পাওয়া যায়। এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম।

তিনি জানান, বিকেল ৫টা ৬ মিনিটে তিনি ইন্তেকাল করেন। তার মৃত্যুতে বাংলাদেশ ব্যাংক পরিবার শোকাহত। আমরা মরহুমের বিদেহী আত্মার শান্তি ও মাগফিরাত কামনা করছি।

এদিকে আল্লাহ মালিক কাজমীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। তার মৃত্যুর খবরে বাংলাদেশ ব্যাংকে শোকের ছায়া নেমে এসেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এর প্রকাশ দেখা গেছে। একজন কিংবদন্তী ব্যাংকারের মৃত্যুতে ব্যাংকার এবং সাংবাদিকদের শোকের বহিঃপ্রকাশ দেখা গেছে সেখানে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, আল্লাহ মালিক কাজেমী সবশেষ বিগত তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দিন আহমদ যখন বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্বে পালন করেন, তখন (২০০১ সাল থেকে ২০০৫ সালে) তিনি ডেপুটি গভর্নর ছিলেন। এরপর আল্লাহ মালিক কাজেমী সফলভাবেই তার পেশাগত জীবনের প্রথম পাঠ শেষ করেন।

তিনি দেশের ব্যাংকিং খাত, অর্থনীতি নিয়ে ব্যাপক জানা-শোনার কারণে বিশেষ সুনাম অর্জন করেন। শুধু তাই নয়, বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যের, বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনা নিয়ে যে নীতি তার প্রায় পুরোটাই তার তৈরি করা। এরপর ড. ফখরুদ্দিন আহমদ তার মেয়াদের শেষ দিকে এসে বিশিষ্ট এই ব্যাংকারকে পরামর্শক হিসেবে নিয়োগ দেয়ার চিন্তা করেন। পরে আল্লাহ মালিক কাজেমীর প্রয়োজনীয়তা বিবেচনা করে বাংলাদেশ ব্যাংকের বোর্ড তখন তার নিয়োগ নীতিগতভাবে অনুমোদন দেয়। তবে নানা জটিলতায় নিয়োগ পেতে দেরি হয়।

এরপর তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দেশ পরিচালনার দায়িত্ব পান ড. ফখরুদ্দিন আহমদ। ওই সময়ে গভর্নর ছিলেন ড. সালেহউদ্দিন আহমদ। ফখরুদ্দিন আহমদ তখন আল্লাহ মালিক কাজেমীর নিয়োগ চূড়ান্ত করেন। এরপর থেকে বাংলাদেশ ব্যাংকের পরামর্শক হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন তিনি। অভ্যন্তরীণ অর্থনীতি, বিশ্ব অর্থনীতিসহ অর্থনীতির নানা গতি প্রকৃতি অত্যন্ত দক্ষভাবে পর্যালোচনা করতে পারতেন তিনি।

সূত্র মতে, ড. আতিউর রহমানকে যখন বাংলাদেশ ব্যাংকের দায়িত্ব দেয়া হয় বর্তমান সরকারের মেয়াদে তখন তাকে ব্যাংকে বহাল রাখার সিদ্ধান্ত নেন তিনি।

সবশেষ আল্লাহ মালিক কাজেমী বাংলাদেশ ব্যাংকের চেঞ্জ ম্যাজেনমেন্ট অ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করেছেন। মুদ্রানীতি প্রণয়নসহ যে কোন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়ার সময় তার পরামর্শকে গুরুত্ব দেন গভর্নর।

Some text

ক্যাটাগরি: খবর

[sharethis-inline-buttons]

Leave a Reply

আমি প্রবাসী অ্যাপস দিয়ে ভ্যাকসিন…

লঞ্চে যৌন হয়রানি